লকডাউনের অষ্টম দিন ঢাকায় গ্রেপ্তার ৩৮১

করোনাভাইরাস নিয়ন্ত্রণে ঈদের ছুটির পর শুরু হওয়া লকডাউনের অষ্টম দিনে 'অপ্রয়োজনে' বের হওয়ার অভিযোগে ঢাকায় ৩৮১ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2021, 02:25 PM
Updated : 30 July 2021, 02:25 PM

ঢাকা মহানগর পুলিশের এক বার্তায় বলা হয়, শুক্রবার রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মোট ৩৮১জনকে গ্রেপ্তার করা হয়েছে। সেই সঙ্গে ১০৮ জনকে করা হয়েছে মোট ৬৭ হাজার  ৯৪০ টাকা জরিমানা।

এছাড়া ডিএমপির ট্রাফিক বিভাগ এদিন ৩২১টি গাড়িকে মোট ৮ লাখ ১৭ হাজার টাকা জরিমানা করেছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ইফতেখারুল ইসলাম।

সরকারের পক্ষ থেকে কঠোরভাবে এই দফার লকডাউন মেনে চলার নির্দেশনা থাকলেও অনেকেই বাইরে বের হয়ে গ্রেপ্তার ও জরিমানার মুখে পড়ছেন। আগের সাতদিন ঢাকায় গ্রেপ্তার করা হয় মোট ৩ হাজার ৬২৪ জনকে।

এবারের এই লকডাউন চলবে ৫ অগাস্ট মধ্যরাত পর্যন্ত। এই সময়ে ‘অতি জরুরি’ প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হওয়া মানা। বিধিনিষেধ বাস্তবায়নে আগেরবারের মতই আইন শৃংখলা বাহিনীর সঙ্গে মাঠে রয়েছে সেনাবাহিনী।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়তে থাকায় বিশেষজ্ঞদের সুপারিশে গত ১ জুলাই থেকে দুই সপ্তাহ লকডাউনে ছিল দেশ। তখন ঢাকায় মোট ৯ হাজার ২ জনকে গ্রেপ্তার করেছিল পুলিশ।

র‌্যাব জানিয়েছে, বিধিনিষেধ কার্যকর করতে শুক্রবার সারাদেশে ১৮০টি টহল এবং ১৮৪টি চেকপোস্ট পরিচালনা করেছে তারা। বিনা প্রয়োজনে মানুষের চলাচল নিয়ন্ত্রণে জনসচেতনামূলক মাইকিং, লিফলেট বিতরণ ও বিনামূল্যে মাস্ক বিতরণেও মত কর্মসূচিও চলছে।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলাদাভাবে এবং জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দেশব্যাপী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে।

বিধি-নিষেধ অমান্য করায় সারাদেশব্যাপী পরিচালিত ২৫টি ভ্রাম্যমাণ আদালতে ১৪৭ জনকে এক লাখ ১১হাজার  টাকা জরিমানা করেছে এদিন।

এছাড়া স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করতে বিনামূল্যে দেড় হাজারের বেশি মাস্ক বিতরণ করা হয়েছে; বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে হ্যান্ড স্যানিটাইজারও সরবরাহ করেছেন র‌্যাব সদস্যরা।