বিদেশি জার্নালে শিক্ষকদের গবেষণা প্রকাশে অনুদান দেবে ঢাবি

বিদেশি জার্নালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা-প্রবন্ধ প্রকাশের জন্য অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2021, 05:05 PM
Updated : 29 July 2021, 05:05 PM

বৃহস্পতিবার উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত হয় বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৌলিক ও প্রায়োগিক গবেষণার মান ও পরিধি বৃদ্ধির লক্ষ্যে ইমপ্যাক্ট ফ্যাক্টর সংবলিত আন্তর্জাতিক জার্নালে শিক্ষক ও গবেষকদের গবেষণা-প্রবন্ধ প্রকাশনার জন্য বিশ্ববিদ্যালয়ের নীতিমালার আলোকে অনুদান প্রদান করা হবে।”

সভায় শিক্ষক ও গবেষকদের এখন বেশি মনোযোগ দিয়ে গবেষণায় সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানানো হয়।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, “এই অনুদান দেওয়া হবে মূলত গবেষণা প্রবন্ধ ছাপানোর খরচ হিসেবে। কারণ স্বীকৃত সব জার্নালেই গবেষণা প্রবন্ধ ছাপতে ফি দিতে হয়। আর সে কারণেই শিক্ষকদের পাবলিকেশন প্রসেসিং ফি’র সমপরিমাণ অর্থ কিংবা ওপেন অ্যাকসেস ফি হিসেবে সর্বোচ্চ দুই হাজার ডলার পর্যন্ত অনুদান দেওয়া হবে।”

একটি জার্নালে প্রকাশিত গবেষণা প্রবন্ধগুলো অন্য গবেষণা প্রবন্ধগুলোতে তথ্যসূত্র হিসেবে কী পরিমাণ উল্লেখ করা হয়, তার উপর ওই জার্নালের ‘ইমপ্যাক্ট ফ্যাক্টর’ নির্ভর করে।

একটি জার্নালের সব গবেষণা প্রবন্ধ একটি নির্দিষ্ট বছরে কী পরিমাণ রেফারেন্স হিসেবে অন্য গবেষণা প্রবন্ধে উল্লেখ হয়েছে, তার সঙ্গে আগের দুই বছরে ওই জার্নালে প্রকাশিত মোট গবেষণা প্রবন্ধের সংখ্যার অনুপাতই হল ‘ইমপ্যাক্ট ফ্যাক্টর’।

যে জার্নালের ‘ইমপ্যাক্ট ফ্যাক্টর’ যত বেশি, সেই জার্নালটি তত বেশি মানসম্পন্ন ও নির্ভরযোগ্য হিসেবে স্বীকৃতি পেয়ে থাকে।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, “সব জার্নালের ইমপ্যাক্ট ফ্যাক্টর থাকে না। এক্ষেত্রে সামাজিক বিজ্ঞান, বাণিজ্য ও কলা অনুষদের শিক্ষকদের অনুদান দেওয়ার ক্ষেত্রে জার্নালের ইমপ্যাক্ট ফ্যাক্টর থাকতে হবে কমপক্ষে ১। অন্যদিকে বিজ্ঞানের পাঁচটি অনুষদের ক্ষেত্রে শিক্ষকদের সর্বনিম্ন ২ ইমপ্যাক্ট ফ্যাক্টর বিশিষ্ট জার্নালে গবেষণা প্রবন্ধ ছাপানোর ক্ষেত্রে অনুদান দেওয়া হবে।”