প্যারিসে বাংলাদেশ দূতাবাস পেল জনপ্রশাসন পদক

ইউনেসকোতে বঙ্গবন্ধুর জীবনাদর্শের আন্তর্জাতিকীকরণের জন্য সমন্বিত প্রশাসনিক ও কূটনৈতিক তৎপরতার স্বীকৃতিস্বরূপ ২০২১ সালের জনপ্রশাসন পদক পেয়েছে প্যারিসে বাংলাদেশ দূতাবাস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2021, 04:20 PM
Updated : 27 July 2021, 04:20 PM

জাতীয় পর্যায়ে সাধারণ ক্যাটাগরিতে দলগত অবদানের জন্য এ পদক দেওয়া হয়েছে বলে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

জনপ্রশাসন দিবস উপলক্ষে এদিন সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভার্চুয়াল উপস্থিতিতে এ পদক তুলে দেওয়া হয়।

এ আয়োজনে ২০২০ ও ২০২১ সালের বিজয়ী ৩৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

প্রধানমন্ত্রীর পক্ষে মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বিজয়ী কর্মকর্তাদের হাতে পদক তুলে দেন। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্যারিসে বাংলাদেশ দূতাবাসের বিজয়ী দলের সদস্যরা হলেন ফ্রান্সে নিযুক্ত রাষ্ট্রদূত এবং ইউনেসকোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি কাজী ইমতিয়াজ হোসেন, মিনিস্টার (রাজনৈতিক) এসএম মাহবুবুল আলম এবং প্রথম সচিব দয়াময়ী চক্রবর্ত্তী ও নির্ঝর অধিকারী।

দলের পক্ষে দলনেতা হিসেবে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ এ সম্মাননা পদক গ্রহণ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশনের এ অর্জন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জনকল্যাণমূলক কর্মকান্ডকে বৈচিত্র্যময় মাত্রায় আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরেছে, যা ইউনেস্কোতে তথা বহুপাক্ষিক ক্ষেত্রে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর করেছে।

”নেগোসিয়েশনের নানা স্তরে কূটনৈতিক কর্মপদ্ধতির কৌশল পরিবর্তন এবং নথি প্রস্তুতকরণে ইতিহাসভিত্তিক প্রায়োগিক গবেষণার মাধ্যমে দূতাবাসের কর্মকর্তাদের এ সাফল্য জনপ্রশাসন পদক এর মাধ্যমে স্বীকৃতি পেল।”

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জনপ্রশাসন পদক নীতিমালা অনুযায়ী জাতীয় পর্যায়ে ব্যক্তিগত ও দলগত পর্যায়ে পদকপ্রাপ্ত কর্মকর্তারা নামের শেষে  সম্মানজনক পিএএ টাইটেল যুক্ত করতে পারবেন।