ভ্যাপসা গরমের ‘কষ্ট’ আরও দুই-একদিন

দুয়েকদিনের মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপের শঙ্কা যেমন আছে, তেমনি মাঝ শ্রাবণের এই সময়ে বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় ভ্যাপসা গরমও অনুভব হচ্ছে; যা আরও দুই-একদিন থাকতে পারে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2021, 04:10 PM
Updated : 26 July 2021, 04:10 PM

এমন প্রেক্ষাপটে সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে যা ছিল ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস।

এ সময় ঢাকা ও রাজশাহীতে বৃষ্টিও ছিল না। তবে ২৪ ঘণ্টায় রংপুর বিভাগের সৈয়দপুরে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয় ৮৩ মিলিমিটার।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, উত্তর বঙ্গোপসাগরে ৪৮ ঘণ্টা মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। দেশের উপর মৌসুমি বায়ুও সক্রিয় রয়েছে। বাতাসের গতিবেগ কিছুটা কম। সেই সঙ্গে প্রচুর জলীয় বাষ্পও রয়েছে।

তিনি বলেন, “দুই-একদিন থেমে থেমে কোথাও বৃষ্টি হবে। বিরাজমান ভ্যাপসা গরমও দুই-একদিন থাকবে। মঙ্গলবারও বৃষ্টি হবে কোথাও কোথাও। লঘুচাপ সৃষ্টি হলে বৃষ্টিপাতের প্রবণতাও বাড়বে ধীরে ধীরে।”

মাঝ বর্ষায় বৃষ্টিপাতের এমন ধরণ এবং কোথাও থেমে থেমে বৃষ্টির প্রবণতা স্বাভাবিক বলে উল্লেখ করেন এই আবহাওয়াবিদ।

চলতি সপ্তাহেও শুরুতে সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়। এসময় দুয়েক দিন বৃষ্টির প্রবণতাও ছিল।

শুক্রবার ও শনিবার এর প্রভাবে উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়ার শঙ্কায় সমুদ্রবন্দরগুলোয় ৩ নম্বর সতর্ক সংকেতও দেখাতে বলে আবহাওয়া অধিদপ্তর।

উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপটি সুস্পষ্ট লঘুচপেও রূপ নেয়। পরে তা দুর্বল হয়ে পড়লে সতর্ক সংকেত নামিয়ে নেয় অধিদপ্তর।

পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়- খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্হায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।