লকডাউনের তৃতীয় দিনে ঢাকায় গ্রেপ্তার ৫৮৭

করোনাভাইরাস নিয়ন্ত্রণে ঈদের ছুটির পর শুরু লকডাউনের তৃতীয় দিনে 'অপ্রয়োজনে' বের হওয়ার অভিযোগে ঢাকায় ৫৮৭ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2021, 02:42 PM
Updated : 25 July 2021, 02:42 PM

ঢাকা মহানগর পুলিশের এক বার্তায় বলা হয়েছে, রোববার রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৫৮৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

একই সঙ্গে ২৩৩ জনকে মোট এক লাখ ৯৫০ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া ডিএমপির ট্রাফিক বিভাগ লকডাউনের তৃতীয় দিনে ৫২১টি গাড়িকে মোট ১২ লাখ ৭২হাজার টাকা জরিমানা করেছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ইফতেখারুল ইসলাম।

সরকারের পক্ষ থেকে কঠোরভাবে এই দফার লকডাউন মেনে চলার নির্দেশনা থাকলেও অনেকেই বাইরে বের হয়ে গ্রেপ্তার ও জরিমানার মুখে পড়ছেন।

প্রথম দুই দিনে যথাক্রমে ৪০৩ ও ৩৮৩ জনকে জরিমানা করা হয়েছে।

শুক্রবার ভোর ৬টা থেকে শুরু হওয়া এই লকডাউন চলবে ৫ অগাস্ট মধ্যরাত পর্যন্ত।

বিধিনিষেধ বাস্তবায়নে আগেরবারের মতই আইন শৃংখলা বাহিনীর সঙ্গে মাঠে রয়েছে সেনাবাহিনী। ‘অতি জরুরি’ প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হওয়া মানা।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়তে থাকায় বিশেষজ্ঞদের সুপারিশে গত ১ জুলাই থেকে দুই সপ্তাহ লকডাউনে ছিল দেশ। তখন ঢাকায় মোট ৯ হাজার ২ জনকে গ্রেপ্তার করেছিল পুলিশ।

এছাড়া ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২ হাজার ৯৯৯ জনকে ৩৯ লাখ ১২ হাজার ৩৩০ টাকা জরিমানা করা হয়েছিল ওই ১৪ দিনে।

লকডাউনে 'অপ্রয়োজনে' ঘরের বাইরে বের হওয়া এবং বিধিনিষেধ ভাঙার অভিযোগে রাজধানীর বিভিন্ন স্থানে তল্লাশি চৌকি বসিয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হচ্ছে।

আর গ্রেপ্তারদের আদালতে পাঠিয়ে ঢাকা মহানগর পুলিশ অধ্যাদেশের (ডিএমপি অ্যাক্ট) কয়েকটি ধারায় হাকিমের সামনে হাজির করা হচ্ছে।

এদিকে র‌্যাব জানায়, লকডাউনে তৃতীয় দিনে সারাদেশে র‌্যাবের ১৭৮টি টহল ও ১৮৩টি চেকপোস্ট পরিচালনা করা হয়।

বিনা প্রয়োজনে মানুষের চলাচল নিয়ন্ত্রণে জনসচেতনামূলক মাইকিং, লিফলেট বিতরণ ও বিনামূল্যে মাস্ক বিতরণ কর্মসূচি চলমান রয়েছে।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলাদাভাবে এবং জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দেশব্যাপী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে।

বিধি-নিষেধ অমান্য করায় সারাদেশব্যাপী পরিচালিত ২৬টি ভ্রাম্যমাণ আদালতে ১৮৯ জনকে এক লাখ ৬৮ হাজার ৫০ টাকা জরিমানা করেছে।

এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধকরণে বিনামূল্যে দেড় হাজারের অধিক মাস্ক বিতরণ হয়েছে এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করেছেন র‌্যাব সদস্যরা।