কোরবানির ঈদ: দুই দিনে ঢাকায় ৩২ হাজার টন বর্জ্য অপসারণ

ঈদুল আজহার প্রথম দুই দিনে ঢাকার দুই সিটি করপোরেশন মিলে ৩২ হাজার মেট্রিক টনের বেশি পশুর বর্জ্য অপসারণ করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2021, 09:24 AM
Updated : 23 July 2021, 12:28 PM

এর মধ্যে শুক্রবার সকাল ১০টা পর্যন্ত প্রায় ১৫ হাজার ৭৩৩ মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মীরা বিকাল ৫টা পর্যন্ত সরিয়েছেন ১৬ হাজার ৫১৮ মেট্রিক টন বর্জ্য।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে এবার ঈদে মোট ১১ হাজার ৫০৮ জন কর্মী কোরবানির পশুর বর্জ্য অপসারণে কাজ করছেন বলে জানিয়েছেন এ সিটির জনসংযোগ কর্মকর্তা আবুল বাসার মুহাম্মদ তাজুল ইসলাম।

তিনি বলেন, “স্থানীয় কাউন্সিলরসহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা সব বর্জ্য অপসারণ করতে পেরেছি।”

দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭৫টি ওয়ার্ডেও কোরবানির পশুর সব বর্জ্য সরিয়ে নেওয়া হয়েছে বলে জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, রাস্তা ও কোরবানির পশুর হাটের বর্জ্য সরাতে তাদের যানবাহনের মোট ৪ হাজার ৩৫৯টি ‘ট্রিপ’ দিতে হয়েছে।

এই সিটিতে প্রায় দশ হাজার কর্মী বর্জ্য অপসারণের কাজে নিয়োজিত ছিলেন বলে দক্ষিণের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন জানান।

বুধবার কোরবানির ঈদের দুপুর থেকে ২৪ ঘণ্টার মধ্যে প্রথম দিনের পশুর বর্জ্য সাফ করে ফেলার লক্ষ্য ঠিক করেছিল ঢাকার দুই সিটি। বৃহস্পতিবার দুই সিটির পক্ষ থেকেই সেই লক্ষ্য পূরণ হওয়ার কথা জানানো হয়।