ঈদের দিন বৃষ্টি মাথায় পশু কোরবানির আভাস

কোরবানির ঈদের দিন ঢাকাসহ কিছু এলাকায় হালকা, আবার কোথাও মাঝারি ধরনের বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2021, 04:35 PM
Updated : 19 July 2021, 04:38 PM

বর্ষার মাঝামাঝি এই সময়ে বুধবার পালিত হবে মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসবের একটি ঈদুল আজহা।

দেশে করোনাভাইরাস মহামারীর উচ্চ সংক্রমণের মধ্যে দ্বিতীয়বার উদযাপন হতে যাচ্ছে কোরবানি ঈদ।

এই ঈদে জামাতে নামাজ আদায়ের পর মুসল্লিরা পশু কোরবানির প্রস্তুতি নিতে শুরু করেন। তাই এদিন সকালের দিকে বৃষ্টি নিয়ে ভাবনায় থাকেন অনেকেই।

তবে কোরবানির পরে বৃষ্টি হলে সহজেই বর্জ্য ধুয়ে যায় বলে এর সুবিধার কথাও বলেন কেউ কেউ।

আবহাওয়ার পূর্বাভাসের বিষয়ে জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, শ্রাবণের শুরুতে বর্ষার এ সময়ে সাধারণত বৃষ্টি থাকে। মঙ্গলবার তুলনামুলকভাবে বেশি বৃষ্টি হতে পারে।

তিনি বলেন, “মঙ্গলবার দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত হতে পারে। বুধবার ঈদের দিন ঢাকা, খুলনা ও বরিশালে কম বৃষ্টি হতে পারে এবং সিলেট, রাজশাহী, রংপুরসহ অন্যত্র মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।”

বিশেষ করে ভোরের দিকে রাজধানীতে হালকা ধরনের এবং ঢাকার বাইরে কোথাও মাঝারি বর্ষণের আভাস রয়েছে বলে উল্লেখ করেন এ আবহাওয়াবিদ।

টানা কয়েকদিন ভ্যাপসা গরমের পর বৃষ্টির প্রবণতা বাড়তে শুরু করেছে, যা মঙ্গলবারও বজায় থাকতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

বৃষ্টির প্রবণতার মধ্যে সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঈশ্বরদীতে ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন সেখানে সর্বোচ্চ বৃষ্টিপাতও হয়েছে; গত ২৪ ঘণ্টায় ৭০ মিলিমিটার।

এদিন ঢাকায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমী বায়ু দেশের উপর মোটামুটি সক্রিয় রয়েছে এবং বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ৪৮ ঘন্টায় উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। আগামী ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

মঙ্গলবারের পূর্বাভাসের বিষয়ে বলা হয়েছে- রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আরও পড়ুন-