হাসেম ফুডস: ৪৮ মরদেহ শনাক্তে ৬৬ স্বজনের নমুনা সংগ্রহ

নারায়ণগঞ্জে হাসেম ফুডস কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ৪৮ জনের মৃতদেহ শনাক্ত করতে ডিএনএ পরীক্ষার জন্য স্বজনদের ৬৬ জনের নমুনা সংগ্রহ করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2021, 11:17 AM
Updated : 12 July 2021, 11:17 AM

সোমবার সিআইডির বিশেষ পুলিশ সুপার (ফরেনসিক) রোমানা আক্তার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত শুক্র, শনি ও রোববার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে বুথ বসিয়ে ৪৫ জনের মৃতদেহের বিপরীতে ৬৩ জন স্বজনের নমুনা সংগ্রহ করা হয়েছিল। সোমবার বাকি ৩ জনের মৃতদেহ শনাক্তের জন্য মালিবাগে সিআইডির ল্যাবে আরও তিন স্বজনের নমুনা নেওয়া হয়।

রোমানা আক্তার বলেন, “নোয়াখালীর আয়াত হোসেন, রাশেদ ও তারেক জিয়ার মৃতদেহ শনাক্ত করতে তাদের স্বজনদের কাছ থেকে আজ নমুনা সংগ্রহ করা হয়েছে।”

ঢাকা মেডিকেল কলেজ মর্গে নমুনা সংগ্রহের জন্য এখন আর বুথ নেই জানিয়ে তিনি বলেন, যদি আর কোনো স্বজন আসেন, তাহলে ০১৬৭৩০১৬৯৭৩ ও ০১৭২৮২৫৬৬২৩ নম্বরে যোগাযোগ করলেই হবে।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় সজীব গ্রুপের ওই কারখানায় বৃহস্পতিবার বিকালে ভয়াবহ আগুন লাগে। অগ্নিকাণ্ডে রাতেই ৩ জনের মৃত্যুর কথা জানায় স্থানীয় প্রশাসন।

ছয় তলা ওই ভবন থেকে শুক্রবার দুপুরের পর ফায়ার সার্ভিস কর্মীরা ৪৮টি বডি ব্যাগে করে পোড়া লাশ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠায়।

পরে ডিএনএ পরীক্ষা করে মৃতদেহ শনাক্তের কাজ শুরু করে সিআইডি। এভাবে লাশ শনাক্ত করে পরিবারের কাছে বুঝিয়ে দিতে অন্তত তিন সপ্তাহ লাগতে পারে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় শনিবার পুলিশ বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করে। সেই মামলায় হাসেম ফুডস লিমিটেডের মালিক মো. আবুল হাসেম ও তার চার ছেলেসহ আটজনকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে পাঠানো হয়েছে।