কোভিড টিকার নিবন্ধন ফের শুরু

প্রায় দুই মাস বন্ধ থাকার পর বয়সসীমা ৪০ বছর থেকে ৩৫ বছরে নামিয়ে এনে দেশজুড়ে করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধন আবার শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2021, 09:57 AM
Updated : 15 July 2021, 07:03 AM

বুধবার বেলা ১০টা থেকে সুরক্ষা ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে নিবন্ধন চালু হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম

দুপুরে স্বাস্থ্য বুলেটিনে তিনি বলেন, “শুরুর দিকে অনেক বেশি মানুষ রেজিস্ট্রেশন করতে চাইলে সার্ভারে চাপ তৈরি হয়। কিন্তু যত দিন গড়াবে সেই চাপ কমে যাবে।”

এবার নিবন্ধনের জন্য বয়সসীমা ৩৫ বছরে নামিয়ে আনার পাশাপাশি অগ্রাধিকারের তালিকায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও প্রবাসীদের যুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকোর টিকার আসার পর গত ২৬ জানুয়ারি সারাদেশে করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধন শুরু হয়।

টিকার সঙ্কটে গত ২৫ এপ্রিল টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ করে দেওয়া হয়। মে মাসের প্রথম সপ্তাহে বন্ধ হয়ে যায় টিকার নিবন্ধনও।

ফাইজার-বায়োএনটেক, সিনোফার্ম এবং মডার্নার টিকা আসার পর ফের গণটিকাদান শুরু হয়েছে।

মঙ্গলবার পর্যন্ত ৭২ লাখ ৯৩ হাজার ২৫৮ জন টিকার জন্য সুরক্ষায় অ্যাপ্লিকেশনে নিবন্ধন করেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় মডার্নার এবং সারাদেশের জেলা ও উপজেলায় সিনোফার্মের টিকা দেওয়া হবে।

ইমোতে থাকবে সুরক্ষার সংযোগ

মেসেজিং প্ল্যাটফর্ম ইমো ব্যবহার করে কোভিড টিকার নিবন্ধন করা যাবে বলে ইমোর জনসংযোগ প্রতিষ্ঠান ফোরথট পিআর জানিয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, টিকা গ্রহণ করতে পারবেন এমন ব্যবহারকারীদের রি-ডাইরেকশনের মাধ্যমে সুরক্ষা ওয়েবসাইটে নিয়ে যাবে ইমো। তাদের অ্যাপয়েন্টমেন্ট নিতে ও তারা যে হাসপাতালে টিকা গ্রহণ করতে ইচ্ছুক তা নির্বাচনে করতে পারবেন।

এরপর নিবন্ধকারীদেরকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এসএমএসের মাধ্যমে টিকাগ্রহণের সময় এবং তারিখ জানিয়ে দেয়া হবে।

ইমোতে নতুন যুক্ত ফিচারে ‘Explore’ ট্যাবের অধীনে‘কোভিড-১৯ ভ্যাকসিন অ্যাপয়েন্টমেন্ট’ ক্লিক করে ব্যবহারকারীরা টিউটোরিয়ালও পাবেন, যেখানে দেখানো হয়েছে কীভাবে ধাপে ধাপে নিবন্ধন করা যাবে।