লকডাউন: ভিসা সাক্ষাৎকারের জন্য চলাচল করতে পারবেন শিক্ষার্থীরা

লকডাউনের মধ্যে বিদেশগামী শিক্ষার্থীদের চলাচলের সুযোগ করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2021, 02:20 PM
Updated : 30 June 2021, 02:20 PM

বুধবার ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমাদের যেসব শিক্ষার্থীর বিদেশে ভিসার জন্য সাক্ষাৎকার আছে, বিদেশ যেতে চায়, সিদ্ধান্ত হয়েছে মিশনগুলো যাতে তাদের ইমার্জেন্সি ওপেনিং রাখতে পারে।

”(যাদের) অ্যাপয়েনমেন্ট ঠিক হয়েছে, পুলিশ কমিশনারকে বলা হয়েছে, দে শুড অ্যালাউ দেম টু গো টু দ্য মিশনস টু গেট দেয়ার ভিসা অ্যান্ড সো অন।”

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছে যাওয়ায় বিশেষজ্ঞদের সুপারিশে বৃহস্পতিবার থেকে ‘কঠোর লকডাউন’ জারি করেছে সরকার।

আদেশে বলা হয়েছে, এই সাত দিন অতি জরুরি (ওষুধ ও নিত্য প্রয়োজনীয় পণ্য কেনা, চিকিৎসা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বাইরে বের হতে পারবে না। নির্দেশ না মানলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

তবে যারা করোনাভাইরাসের টিকা দেওয়ার তারিখ পেয়েছেন, তারা টিকা কার্ড দেখিয়ে কেন্দ্রে যেতে পারবেন।

জরুরি পরিষেবা ছাড়া সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। তবে শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে নিজস্ব ব্যবস্থাপনায় চালু রাখা যাবে। বিমান, সমুদ্র, নৌ ও স্থল বন্দর এবং সংশ্লিষ্ট অফিস নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

লকডাউনের মধ্যে কেউ বের হলে তাকে শাস্তির আওতায় আনা হবে বলেও ইতোমধ্যে হুঁশিয়ার করেছে সরকার।

তবে বিদেশগামী শিক্ষার্থীদের চলাচলে ছাড় দেওয়া হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, “শিক্ষার্থীরা আমাদের কাছে এসেছে, তারা বিভিন্ন দেশে যাবে, তাদের জন্য যাতে ব্যবস্থা নেওয়া হয়। সিদ্ধান্তটি হয়ে গেছে।”