গবেষণায় চৌর্যবৃত্তি ঠেকাতে বাংলায় সফটওয়্যার তৈরির তাগিদ

গবেষণায় চৌর্যবৃত্তি ঠেকাতে বাংলায় সফটওয়্যার তৈরির আহবান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2021, 01:15 PM
Updated : 24 June 2021, 01:15 PM

‘টার্নিটিন ভার্চুয়াল কনক্লেভ: লেভারেজিং টেকনোলজি ফর এনহেনসিং এডুকেশন’ শীর্ষক আন্তজার্তিক সম্মেলনে বৃহস্পতিবার তিনি বলেন, "আধুনিক প্রযুক্তি গুণগত উচ্চশিক্ষা ও গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গবেষণায় চৌর্যবৃত্তি রোধে অ্যান্টি প্লেজারিজম সফটওয়্যার ‘টার্নিটিন’ অনবদ্য ভূমিকা রাখছে।

“বাংলা গবেষণাপত্র, পুস্তক ইত্যাদির জন্য ‘টার্নিটিন’ এর আদলে বাংলা ভাষায় উন্নত একটি সফটওয়ার তৈরিতে দেশীয় প্রযুক্তিবিদদের এগিয়ে আসা উচিত।”

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগ নিয়মিতই আসছে। গত কয়েকবছরে বেশ কয়েকজন শিক্ষককে এ নিয়ে তদন্তের মুখোমুখিও হতে হয়েছে। চৌর্যবৃত্তি ঠেকাতে সম্প্রতি কেন্দ্রীয়ভাবে সফটওয়্যার কেনার সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি।

নানা রকম সঙ্কট ও সীমাবদ্ধতা থাকার পরও অনলাইন শিক্ষাকে কার্যকর ও জনপ্রিয় করে তোলার জন্য সভায় তাগিদ দেন অধ্যাপক আলমগীর।

তবে অনলাইন শিক্ষা যে সরাসরি পাঠদানের বিকল্প হতে পারে না, সে বিষয়টি তুলে ধরে ইউজিসির এই সদস্য বলেন, “অনলাইন এডুকেশন শুধুমাত্র সঙ্কট উত্তরণের জন্য চলতে পারে, অনির্দিষ্ট সময়ের জন্য নয়।”

অন্যদের মধ্যে টার্নিটিনের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস ক্যারেন, অল ইন্ডিয়া টেকনিক্যাল এডুকেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক অনিল ডি সহস্রবুধে সভায় বক্তব্য দেন। বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও নেপালের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষকরা সম্মেলনে অংশ নেন।