অবৈধ ভোটার: দুদকের মামলা প্রত্যাহার চায় ইসি কর্মকর্তারা

অবৈধভাবে ভোটার তালিকাভুক্তির ঘটনায় নির্বাচন কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে তাদের একটি সমিতি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2021, 07:38 PM
Updated : 23 June 2021, 07:38 PM

‘বাংলাদেশ ইলেকশন কমিশন অফিসার্স এসোসিয়েশন’ নামে সংগঠনটির নেতারা বুধবার এই দাবিতে নির্বাচন কমিশনের কাছে স্মারকলিপি দিয়েছে।

অবৈধ ভোটার তালিকাভুক্তি নিয়ে চট্টগ্রাম, কক্সবাজার ও নেত্রকোনার সাবেক নির্বাচন কর্মকর্তা ও কর্মচারিদের নামে সম্প্রতি মামলা করে দুদক।

স্মারকলিপিতে বলা হয়, অভিযোগের বিষয়ে দুদকের অনুসন্ধানী কর্মকর্তা কোনো জিজ্ঞাসাবাদ করেনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

ইসি সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারিরা শতভাগ নিষ্টা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করলেও ‘এভাবে অর্থহীন মামলা’ করা হলে তাদের মধ্যে হতাশা ও উৎকণ্ঠার সৃষ্টি হবে।

নির্বাচন কমিশনের হারিয়ে যাওয়া কয়েকটি ল্যাপটপ দিয়েই অবৈধভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার প্রমাণ পায় দুর্নীতি দমন কমিশন।

অনুসন্ধান শেষে বুধবার দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-১ এ সংস্থাটির উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দিন বাদী হয়ে মামলা করেন।

দুদক কর্মকর্তারা জানান, ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত নির্বাচন কমিশনের ‘হারিয়ে’ যাওয়া একটি ল্যাপটপসহ কয়েকটি ল্যাপটপ ব্যবহার করে ৫৫ হাজার ৩১০ জনকে অবৈধভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। যাদের অধিকাংশই রোহিঙ্গা ভোটার। আবার কিছু বাঙালিকে অবৈধভাবে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করা হয়।

বুধবার এসোসিয়েশনের সভাপতি মো. নুরুজ্জামান তালুকদার বলেন, “আমরা আজ দুটি বিষয়ে সিইসির কাছে স্মারক লিপি দিয়েছি। কর্মকর্তা-কর্মচারিদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছি। সেই সঙ্গে এনআইডি সেবা ইসির অধীনৈ অব্যাহত রাখার বিষয়ে কাযকর পদক্ষেপ নেওয়ার কথা বলেছি। কমিশন বিষয়গুলো দেখবেন বলে আমাদের আশ্বাস দিয়েছেন”।