টিআইবির ‘অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার’ পেলেন তিনজন

করোনাভাইরাস মহামারী নিয়ে বিশেষ অনুসন্ধানী সাংবাদিকতার জন্য দেশের তিন সাংবাদিককে পুরস্কার দিচ্ছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 02:18 PM
Updated : 22 June 2021, 02:18 PM

মঙ্গলবার ‘করোনাকালে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক আলোচনা এবং ‘কোভিড-১৯ বিষয়ক বিশেষ অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার-২০২০ ঘোষণা’ উপলক্ষে আয়োজিত অনলাইন অনুষ্ঠানে পুরস্কারের জন্য নির্বাচিতদের নাম ঘোষণা করা হয়।

আঞ্চলিক ক্যাটাগরিতে দ্য ডেইলি চট্টগ্রাম প্রতিদিনের স্টাফ রিপোর্টার আবু রায়হান তানিম পুরস্কার পেয়েছেন। তার প্রতিবেদনের শিরোনাম ছিল- ‘চট্টগ্রামে করোনা রোগী আইসিইউ পায় না, ১২ হাসপাতালের গল্প পুরোটাই ফাঁকি’।

জাতীয় অনলাইন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন সারাবাংলাডটনেটের সিনিয়র রিপোর্টার সৈকত ভৌমিক। ‘করোনা পরীক্ষা নিয়ে জেকেজি হেলথকেয়ারের প্রতারণার জাল শীর্ষক’ পাঁচ পর্বের প্রতিবেদনের জন্য তিনি পুরস্কার পান।

ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিবেদক পারভেজ নাদির রেজা। তার প্রতিবেদনের বিষয়বস্তু ছিল- ‘হ্যান্ড স্যানিটাইজারে বিষাক্ত মিথানল’।

টিআইবির নির্বাহী পরিচালক মো. ইফতেখারুজ্জামান তাদের নাম ঘোষণা করেন। পুরস্কারপ্রাপ্তদের প্রত্যেককে ক্রেস্ট এবং এক লাখ ২৫ হাজার টাকা করে দেওয়া হবে।

আলোচনা অনুষ্ঠানে ইফতেখারুজ্জামান বলেন, “অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে অভ্যন্তরীণ ও বহিরাগত উভয় ধরণের চ্যালেঞ্জই বিদ্যমান। সাংবাদিকতা বা গণমাধ্যমের অভ্যন্তরীণ চ্যালেঞ্জ নিয়ে আলোচনা সাংবাদিকতাকে আয়নার সামনে দাঁড় করানোর সুযোগ তৈরি করে দেয়।

“আমাদের জাতীয় শুদ্ধাচার কৌশলে গণমাধ্যম কীভাবে শুদ্ধাচার বজায় রেখে কাজ করবে তার কিছু দিক নির্দেশনা আছে। যদিও সেটি পর্যাপ্ত নয়, তবুও গণমাধ্যম প্রতিষ্ঠান একক ও সামষ্টিকভাবে নৈতিকতার চর্চা করলে অভ্যন্তরীণ চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে ঘুরে দাঁড়ানো সম্ভব।”

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের অ্যাসিস্ট্যান্ট কোঅর্ডিনেটর মোহাম্মদ মাসুম বিল্লাহ।

বক্তব্য দেন সাংবাদিক, গবেষক ও গণমাধ্যম বিশ্লেষক অধ্যাপক আফসান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের  অধ্যাপক গীতিআরা নাসরিন, বৈশাখী টেলিভিশনের প্ল্যানিং কনস্যালটেন্ট জুলফিকার আলি মাণিক,এমআরডিআই এর অনুসন্ধানী সাংবাদিকতা সহায়তা ডেস্কের প্রধান বদরুদ্দোজা বাবু।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে গাজী টেলিভিশনের প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, এশিয়ান টেলিভিশনের বার্তা প্রধান মানস ঘোষ, একাত্তর টেলিভিশনের বার্তা প্রধান ও ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের সাধারণ সম্পাদক শাকিল আহমেদ,চ্যানেল টোয়েন্টি ফোরের নির্বাহী পরিচালক তালাত মামুন, ডিইউজের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান, চট্টগ্রামের দৈনিক আজাদীর ব্যবস্থাপনা সম্পাদক ওয়াহিদ মালেক, সিলেটের দৈনিক জালালাবাদের সম্পাদক মুকতাবিসুন নুর, এমআরডিআই এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান, গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস নেটওয়ার্কের রোভিং এশিয়া এডিটর মিরাজ আহমেদ চৌধুরী প্রমুখ যুক্ত ছিলেন।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম

আরও পড়ুন