পানিতে ডুবে শিশুমৃত্যু ‘শূন্যে’ নামিয়ে আনার ঘোষণা

শিশু সুরক্ষায় পানিতে ডুবে মৃত্যুকে ‘বড় বাধা’ অভিহিত করে এই হার ‘শূন্যের কোঠায়’ নামিয়ে আনার ঘোষণা দিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 12:30 PM
Updated : 22 June 2021, 12:30 PM

মঙ্গলবার ওয়েবিনারে যুক্ত হয়ে পানিতে ডুবে শিশুমৃত্যু প্রতিরোধ বিষয়ক জাতীয় মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, “বিশ্বে শিশু মৃত্যুর একটি অন্যতম প্রধান কারণপানিতে ডুবে মৃত্যু। উন্নত দেশগুলো এই অনাকাঙ্ক্ষিত মৃত্যুর সংখ্যা কমিয়ে আনতেপারলেও উন্নয়নশীল দেশেগুলোতে উচ্চ হারে পানিতে ডুবে শিশুদের মৃত্যু হচ্ছে।”

ওয়েবিনারে বলা হয়, দেশে প্রতিদিন গড়ে প্রায় ৫০টিশিশু পানিতে ডুবে মারা যায়। এই তথ্যকে অত্যন্ত ‘মর্মান্তিক ও বেদনাদায়ক’ জানিয়ে এমন মৃত্যুকে ‘শিশু সুরক্ষার ক্ষেত্রে বড় বাধা’ উল্লেখ করেন ফজিলাতুন নেসা ইন্দিরা।

তিনি বলেন, “প্রশিক্ষণ প্রদান, সচেতনতা বৃদ্ধি, সম্মিলিত উদ্যোগ ও সঠিককর্মপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার শূন্যের কোঠায়নামিয়ে আনা হবে।”

প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশের প্রচেষ্টায়জাতিসংঘ সাধারণ পরিষদ পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ বিষয়ক প্রস্তাব গ্রহণকরেছে। গৃহীত প্রস্তাবে পানিতে ডুবে মৃত্যুকে একটি ‘নীরব মহামারী’ হিসেব স্বীকৃতি দেওয়া হয়েছে।

প্রতি বছরের ২৫ জুলাই বিশ্বব্যাপী ‘পানিতে ডুবে মৃত্যুরোধ দিবস’ পালিত হবে। জাতিসংঘের এ প্রস্তাব পাসের পর শিশুমৃত্যু রোধে, বাংলাদেশের দায়িত্বও অনেক বেড়ে গেছে।

সভাপতির বক্তব্যে তত্ত্বাবধায়ক সরকারেরর সাবেকউপদেষ্টা ও গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, “পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনা আতঙ্কজনক। তবে এসমস্যা নিয়ে তেমন আলোচনা হয় না।

“স্থানীয় কমিউনিটি ও বেসরকারি সংস্থাকে সঙ্গে নিয়ে সচেতনতা বৃদ্ধিরমাধ্যমে শিশু মৃত্যু রোধ করতে হবে।”

ওয়েবিনারে সংসদ সদস্য ফজলে হাসান বাদশা, মনজুরআহমদ, সেলিনা হোসেন এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা যুক্তছিলেন।