দুয়েকটি ঘটনা ছাড়া ভোট ‘ভালো’ হয়েছে: ইসি সচিব

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির মধ্যে প্রথম ধাপের ইউপি ভোট, দুটি পৌরসভা ও একটি সংসদীয় আসনের উপ নির্বাচন ‘ভালো’ হয়েছে বলেই মনে করছেন নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2021, 01:25 PM
Updated : 21 June 2021, 01:25 PM

সোমবারের ভোট শেষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ২০৪টি ইউনিয়ন পরিষদের ‘অধিকাংশ এলাকায় শান্তিপূর্ণ’ ভোট হয়েছে। তবে ভোলা ও গৌরনদীতে দুজনের প্রাণহানি ঘটেছে।

“কোনো মৃত্যুই কারো কাছে কাম্য নয়।  দুটি মৃত্যুর ঘটনা জেনেছি। প্রার্থী ও সমর্থকদের কারণে এটা হয়েছে। স্থানীয়ভাবে তদন্তের পরে বিস্তারিত জানা যাবে। আগামীতে এ ধরনের ঘটনা যাতে না ঘটে, তা পর্যালোচনা করা হবে।”

সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত লক্ষীপুর-২ সংসদীয় আসন, দুটি পৌরসভা এবং প্রথম পর্যায়ের ২০৪টি ইউনিয়ন পরিষদে নির্বাচনের ভোটগ্রহণ হয়।

নির্বাচন কমিশন সচিব বলেন, কমিশন থেকে সারাদেশে নির্বাচন ‘মনিটরিং’ হয়েছে। এছাড়া বিভিন্ন সংবাদমাধ্যমে যেসব খবর এসেছে, তার উপর ভিত্তি করেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

“ইউনিয়ন পরিষদ নির্বাচনে কয়েকটি অনাকাঙ্ক্ষিত ঘটনার সৃষ্টি হয়েছে। দুজন নিহত হয়েছেন। দুয়েকটি ঘটনা ছাড়া সবখানে শান্তিপূর্ণ ও ভালো ভোট হয়েছে।”

ভোট চলাকালে ভোলার চরফ্যাশন উপজেলার হাজারীগঞ্জ ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে একটি কেন্দ্রের বাইরে দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে একজন নিহত হন।

এছাড়া বরিশাল জেলার গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নে ৯ নম্বর ওয়ার্ডের কমলাপুর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জালভোট দেওয়ার অভিযোগে একজনকে গ্রেপ্তার করাকে কেন্দ্র করে সংঘর্ষে একজন নিহত হন।

ভোট শেষে ইসির মিডিয়া সেন্টারে ব্রিফিংয়ে আসেন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার। অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, এনআইডি উইংয়ের ডিজি এ কে এম হুমায়ুন কবীর, ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান ও জনসংযোগ পরিচালক যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান এ সময় উপস্থিত ছিলেন।

মহামারীর মধ্যে প্রথম ধাপের ২০৪ ইউপির ভোট হয়ে গেলেও আটকে আছে আরও ১৬৩ ইউপির নির্বাচন। দ্বিতীয় ধাপের ভোটের কোনো সময়ও নির্ধারণ করা হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব বলেন, “আটকে থাকা ইউপি নির্বাচন কবে হবে তা এ মুহূর্তে বলা যাচ্ছে না। এছাড়া দ্বিতীয় ধাপের বিষয়েও কোনো আলোচনা হয়নি। পরবর্তী কমিশন সভায় এ নিয়ে আলোচনা হলে সিদ্ধান্ত জানানো যাবে।”

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক