অন্তত তিনটি করে গাছ লাগান: প্রধানমন্ত্রী

পরিবেশ ও প্রতিবেশ ঠিক রেখে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ননের সংকল্প তুলে ধরে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 09:26 AM
Updated : 15 June 2021, 10:14 AM

মঙ্গলবার সকালে গণভবন থেকে বাংলাদেশ কৃষকলীগ আয়োজিত বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এই আহ্বান জানান আওয়ামী লীগ সভাপতি।

শেখ হাসিনা বলেন, “মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে, জাতির পিতার আদর্শ নিয়ে এই বাংলাদেশকে আমরা গড়ে তুলতে চাই। আমাদের সবুজ শ্যামল বাংলাদেশ আরো সবুজ হোক, আরো সুন্দর হোক এবং আমাদের পরিবেশ যেন ঠিক থাকে এবং সেদিকে পরিবেশ এবং প্রতিবেশ ঠিক রেখে এই বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন আমরা করতে চাই।”

সেই উন্নয়নের জন্যই বাংলাদেশে বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হচ্ছে জানিয়ে সরকারপ্রধান বলেন, বাংলাদেশে যেখানে আমি ১৯৯৬ সালে দেখেছিলাম মাত্র ৭ শতাংশ আমাদের বনায়ন ছিল। আজকে আমরা ২২ শতাংশে কিন্তু উন্নীত হয়েছি। আর তাছাড়া সারা বাংলাদেশে সামাজিক বনায়ন থেকে শুরু করে মানুষের ঘরে ঘরে বাগান করা সেই কাজও আমরা করে যাচ্ছি।”

বাংলাদেশ কৃষকলীগের উদ্যোগে প্রতিবছর পহেলা আষাঢ় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন বৃক্ষরোপন কর্মসূচি পালন করে বলেও জানান শেখ হাসিনা।

দল ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমি আমাদের প্রত্যেকটা সহযোগী সংগঠন এবং বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী, আমাদের কৃষকলীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগসহ সকল সহযোগী সংগঠন এমনকি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে শুরু করে সকলকে আমি আহ্বান জানাব, যে মুজিব আদর্শে যারা বিশ্বাস করেন প্রত্যেকে অন্তত তিনটা করে গাছ লাগাবেন, তিনটা গাছ। “

“একটা হচ্ছে বনজ, একটা ফলজ, একটা ভেষজ। প্রত্যেকে অন্তত এই গাছটা লাগাবেন। কারণ গাছ আপনাদেরকে আর্থিকভাবেও মূল্য দেবে, পরিবেশও রক্ষা হবে আর সেই সাথে সাথে পুষ্টির জোগানও দেবে। কাজেই সেদিকে লক্ষ্য রেখেই এই তিনটি গাছ লাগানোর জন্য সবাইকে আমি আহ্বান জানাচ্ছি।”