পহেলা আষাঢ়ে বৃষ্টির আভাস

পঞ্জিকার পাতায় পহেলা আষাঢ় মঙ্গলবার। ক’দিন ধরে ভারি বর্ষণই জানান দিচ্ছিল বর্ষাসমাগত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2021, 06:32 PM
Updated : 14 June 2021, 06:32 PM

সাগরে লঘুচাপ থাকায় দুয়েকদিন বৃষ্টির প্রবণতাও বেড়েছে। এরই মধ্যে সমুদ্রবন্দরেও ছিল তিন নম্বর সতর্কতা।

আবহাওয়া অধিদপ্তর বর্ষার শুরুতে অধিকাংশ এলাকায় বর্ষণের আভাস দিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কয়েকটি জেলায় ভারি বর্ষণ হতে পারে দু’দিন। এসময় সেখানে দেখা দিতে পারে আকস্মিক বন্যাও।

সোমবার জ্যেষ্ঠ আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর  ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে ও বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) দেশের সর্বত্র সক্রিয় রয়েছে বলেই বৃষ্টি হতে পারে।

গত ২৪ ঘন্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে কুতুবদিয়ায় ৪৪ মিলিমিটার। এদিন ঢাকায় রেকর্ড হয় ৮ মিলিমিটার বৃষ্টিপাত।

পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকাসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এদিকে উপকলীয় এলাকায় ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া জানান, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলীয় কক্সবাজার ও বান্দরবান জেলা এবং তৎসংলগ্ন এলাকায় মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এর ফলে এ অঞ্চলের নদীগুলোয় সময় বিশেষে দ্রুত বাড়তে পারে এবং কোথাও কোথাও আকস্মিক বন্যা হতে পারে।

বর্ষাকে বরণ করতে প্রতি বছর নগরে নানা আয়োজন থাকলেও মহামারীর কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ও শিল্পকলায় এবার বিশেষ কোনো উৎসব নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও শিল্পকলায় অনুমতি না পেয়ে ‘বর্ষা উৎসব’ উদাপন পরিষদ সীমিত পরিসরে পুরান ঢাকার গেণ্ডারিয়ায় সীমান্ত গ্রন্থাগার প্রাঙ্গণে উৎসবের আয়োজন করেছে।