বঙ্গবন্ধুকে নিয়ে বিশেষ প্রকাশনা দ্রুত প্রকাশের সিদ্ধান্ত

মুজিববর্ষ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর যেসব গ্রন্থ, গ্রন্থ সংকলন ও স্মরণিকা প্রকাশের সিদ্ধান্ত হয়েছিল, তা দ্রুততম সময়ে শেষ করার সিদ্ধান্ত নিয়েছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

নিজস্ব প্রতিবেদনকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 07:17 PM
Updated : 13 June 2021, 07:17 PM

রোববার বিকেলে ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত জাতীয় কমিটির ‘প্রকাশনা ও সাহিত্য উপকমিটি’এর নবম সভায় এই সিদ্ধান্ত হয়।

সভায় এই বিষয়ক কর্মপরিকল্পনা বাস্তবায়নের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা শেষে তা দ্রুত প্রকাশের ব্যবস্থা করতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

সভার শুরুতে সম্প্রতি প্রয়াত প্রকাশনা ও সাহিত্য উপকমিটির দুই সদস্য- বাংলা একাডেমির সাবেক সভাপতি বিশিষ্ট ফোকলোরবিদ শামসুজ্জামান খান এবং একাডেমির সাবেক মহাপরিচালক ও প্রকাশনা-সাহিত্য উপকমিটির সদস্য সচিব কবি হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয় এবং তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকাশনা ও সাহিত্য উপকমিটির কর্মপরিকল্পনা অনুযায়ী প্রস্তাবিত বিভিন্ন প্রকাশনা বিশেষ করে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের সংকলন, বঙ্গবন্ধু সংশ্লিষ্ট বিভিন্ন লেখকের পূর্বরচিত প্রবন্ধ সংকলন, কিশোর-কিশোরীদের উপযোগী প্রামাণ্য জীবনীগ্রন্থ, জাতির পিতাকে নিবেদিত কবিতা সংকলন, লোক কবিতা সংকলন, কিশোর কবিতা সংকলন, ছড়া সংকলন, গল্প সংকলন ও কিশোর গল্প সংকলনসহ অন্যান প্রকাশনা দ্রুততম সময়ের মধ্যে প্রকাশের কাজ শেষ করতে জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানান।

সভায় কবি মুহম্মদ নুরুল হুদা, লেখক অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ, লেখক অধ্যাপক রফিকউল্লাহ খান, কবি মুহম্মদ সামাদ, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, অ্যাডভোকেট সাহিদা বেগম, কথাসাহিত্যিক আনিসুল হক, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গণি, অন্য প্রকাশ এর স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম, পাঠক সমাবেশ এর ব্যবস্থাপনা পরিচালক শহিদুল ইসলাম বিজুসহ কমিটির কার্যালয়ের কর্মকর্তারা ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক