স্ত্রীর নামে সম্পদ, দুদকের মামলা বিউবোর পরিচালক আজিমের বিরুদ্ধে

অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পরিচালক এস এম এ আজিম ও তার স্ত্রী নবতারা নুপূরের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 05:15 PM
Updated : 13 June 2021, 05:15 PM

রোববার কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ সংস্থাটির উপ-পরিচালক মো. হাফিজুল ইসলাম মামলাটি করেন বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা (উপ-পরিচালক) মুহাম্মদ আরিফ সাদেক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

তিনি বলেন, মামলায় আসামি স্বামী ও স্ত্রীর বিরুদ্ধে প্রায় পৌনে ৪ কোটি টাকার অবৈধ সম্পদ অর্ঝন এবং ৯৪ লাখ টাকার সম্পদের তথ্য গোপন করার অভিযোগে আনা হয়েছে।

এজাহার বলা হয়, অবৈধ সম্পদের প্রাথমিক প্রমাণ পাওয়ায় ২০১৮ সালের ১০ জুলাই নবতারা নুপূরকে সম্পদ বিবরণী দাখিলের জন্য নোটিস পাঠিয়েছিলেন তৎকালীন অনুসন্ধান কর্মকর্তা উপ-পরিচালক মো. সালাহউদ্দিন।

এরপর ওই বছরের ৫ নভেম্বর সম্পদ বিবরণী দাখিল করে নুপূর। দাখিল করা সম্পদ বিবরণীতে তিনি ৩ কোটি ১৭ লাখ ১৪ হাজার ২৫০ টাকার স্থাবর ও ৪৮ লাখ ৩৭ হাজার ৬৫৬ টাকার অস্থাবর সম্পদ দেখান।

কিন্তু দুদকের অনুসন্ধানে নবতারা নুপূরের নামে ৩ কোটি ৯৯ লাখ ৩৯ হাজার ৭৪৩ টাকার স্থাবর সম্পদ ও ৭৫ লাখ ৭৪ হাজার ১০৮ টাকার অস্থাবর সম্পদ অর্জনের সাক্ষ্য-প্রমাণ পাওয়া যায় বলে মামলায় বলা হয়। এর মধ্যে তিনি ৯৪ লাখ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন।

এসব সম্পদের মধ্যে নুপূরের নামে চট্টগ্রামের ৩৭ নং ওয়ার্ডের উত্তর-মধ্য হালিশহরে কেনা জমির উপর একটি ছয়তলা ভবন নির্মাণের তথ্য পাওয়া যায় বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

দুদকের অনুসন্ধানের কথা উল্লেখ করে মামলায় বলা হয়, নুপূর ৩ কোটি ৯৯ লাখ ৩৯ হাজার ৭৪৩ টাকার স্থাবর সম্পদ ও ৭৫ লাখ ৭৪ হাজার ১০৮ টাকার অস্থাবর সম্পদের মালিক হলেও এর মধ্যে তার নামে মাত্র ৯০ লাখ ৩৯ হাজার ২৪৪ টাকার সম্পদের যুক্তিসংঙ্গত উৎস পাওয়া যায়।

বাকি ৩ কোটি ৮৪ লাখ ৭৪ হাজার ৬০৭ টাকার সম্পদ নবতারা নুপূরের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ বলে এহাজারে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়, এসব সম্পদ তার স্বামী আজিমের মাধ্যমে অর্জন করেছেন। আজিম চাকরিকালীন দুর্নীতির মাধ্যমে অবৈধভাবে উপার্জিত সম্পদ আড়াল করার জন্য স্ত্রীর নামে করেছেন।