স্নাতক পাস শিক্ষার্থীদের জন্য চালু হবে ‘ইন্টার্নশিপ’

সদ্য স্নাতক শেষ করা শিক্ষার্থীদের চাকরির উপযোগী করে তুলতে পাবলিক ও প্রাইভেট সেক্টরের মাধ্যমে তাদের জন্য ‘ইন্টার্নশিপ কার্যক্রম’ চালু হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2021, 04:29 PM
Updated : 3 June 2021, 04:29 PM

বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন।

তিনি বলেন, “প্রতিবছর আমাদের দেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী গ্রাজুয়েশন সম্পন্ন করে চাকরি ক্ষেত্রে প্রবেশের উপযোগী হচ্ছে। এ সব সদ্য গ্র্যাজুয়েটরা যাতে সহজেই স্বীয় ক্ষেত্রে চাকরি পেতে পারে, তা নিশ্চিত করার জন্য সরকার পাবলিক ও প্রাইভেট সেক্টরের মাধ্যমে তাদের জন্য ‘ইন্টার্নশিপ কার্যক্রম’ চালুর উপর জোর দেবে।”

তরুণদের কর্মসংস্থানে সহযোগিতার অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে অর্থমন্ত্রী বলেন, “সে লক্ষ্যে আমি ঘোষণা প্রদান করছি যে, এই ইন্টার্নশিপ কার্যক্রম অবিলম্বে চালুর জন্য আগামী অর্থবছরে এতদবিষয়ে একটি পলিসি ফ্রেমওয়ার্ক প্রণয়ন করা হবে।”

ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য অর্জনে আইটি সেক্টরে এরই মধ্যে ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে জানিয়ে চলতি বছরেই এই সংখ্যা দ্বিগুণ করার কথা বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তৃতায় তিনি বলেন, “২০২১ সালের মধ্যে আরও ১০ লাখ মানুষের কর্মসংস্থান হবে।”

তরুণদের দক্ষতা উন্নয়নের পদক্ষেপ নেওয়ার কথা জানিয়ে অর্থমন্ত্রী বলেন, “ক্রমবর্ধমান শিল্পায়নের ক্ষেত্রে বহুমুখী শ্রমের চাহিদা পূরণ উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে শ্রমিকের জীবনমানের উন্নয়ন ঘটানোর লক্ষ্যে সরকার দক্ষতার উন্নয়নের উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে।

“শিল্পখাতের চাহিদাভিত্তিক অন্তর্ভুক্তিমূলক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে সরকার ‘স্কিলস্ ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (এসইআইপি)’ বাস্তবায়ন করছে, যার মাধ্যমে ২০২৪ সালের মধ্যে ৮ লাখ ৪১ হাজার ৬৮০ জনকে ১১টি অগ্রাধিকারভুক্ত শিল্প ও সেবা খাতে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হবে।”