ডিবিতে দায়িত্ব পেলেন হারুন

নানা ঘটনায় আলোচিত পুলিশ কর্মকর্তা হারুন অর রশীদ অতিরিক্ত উপ মহাপরিদর্শক হিসেবে পদোন্নতি পাওয়ার পর গোয়েন্দা পুলিশে দায়িত্ব পেয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2021, 05:51 PM
Updated : 17 May 2021, 05:51 PM

তিনি ঢাকা মহানগর ডিবির উত্তর বিভাগের যুগ্ম-কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন। একই সঙ্গে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের দায়িত্বও তার কাঁধে দেওয়া হয়েছে।

পদোন্নতি পেয়ে অতিরিক্ত উপ মহাপরিদর্শক হওয়া হারুনসহ পাঁচ পুলিশ কর্মকর্তার পদায়নে সোমবার ঢাকা মহানগর পুলিশ কমিশনার শফিকুল ইসলামের স্বাক্ষরে আদেশ হয়েছে।

বাকি চারজন হলেন- মো. মাহবুব আলম, মো. জাহাঙ্গীর হোসেন, সৈয়দ নুরুল ইসলাম ও মো. আনিসুর রহমান।

তারা পাঁচজনই ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার পদমর্যাদায় দায়িত্ব পালন করবেন।

পুলিশ কর্মকর্তা হারুন অর রশীদ

হারুন এর আগে ডিএমপির তেজগাঁও বিভাগে উপকমিশনার (ডিসি) ছিলেন।

তেজগাঁও বিভাগেই অতিরিক্ত উপ-কমিশনার থাকাকালে ২০১১ সালে পুলিশের দিকে তেড়ে যাওয়া তৎকালীন বিরোধীদলীয় প্রধান হুইপ বিএনপি নেতা জয়নুল আবদিন ফারুককে পিটুনি দিয়ে আলোচিত হয়েছিলেন হারুন।

পরে ডিএমপির লালবাগ বিভাগে কয়েক বছর দায়িত্ব পালনের পর গাজীপুরের পুলিশ সুপার হন তিনি। সেখানে কয়েক বছর দায়িত্ব পালনের মধ্যে ২০১৮ সালের মে মাসে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের সময় বিএনপি তার বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তোলে। এরপর ওই বছরের অগাস্টের শুরুতে তাকে ঢাকা মহানগর পুলিশে বদলি করা হয়।

একই বছরের ২ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনের কয়েক দিন আগে হারুনকে নারায়ণগঞ্জের পুলিশ সুপার হিসেবে বদলি করে সরকার।

নারায়ণগঞ্জে ১১ মাসের দায়িত্বে সন্ত্রাসী, মাদক কারবারি, চাঁদাবাজদের বিরুদ্ধে ‘জিহাদ’ ঘোষণা করেন হারুন। হকার ও অবৈধ দখল উচ্ছেদসহ বেশ কিছু পদক্ষেপ নিয়ে তিনি যেমন প্রশংসিত হন, তেমনি নারায়ণগঞ্জের অনেক প্রভাবশালীর সঙ্গে টক্করে গিয়ে নতুন নতুন আলোচনার জন্ম দেন।

২০১৯ সালে পারটেক্স গ্রুপের কর্ণধার এম এ হাশেমের ছেলে আমবার গ্রুপের চেয়ারম্যান শওকত আজিজের স্ত্রী ও সন্তানকে আটক করেও আলোচনার সৃষ্টি করেন হারুন।

পরে তাকে নারায়ণগঞ্জ থেকে সরিয়ে পুলিশ সদর দপ্তরে আনা হয়েছিল। পরে আবার তাকে ডিএমপির তেজগাঁও বিভাগে দায়িত্ব দেওয়া হয়।

হারুন পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেন।