বৃষ্টিতে জ্যৈষ্ঠের গরম দমলেও তাপপ্রবাহ থাকছেই

মৃদু তাপপ্রবাহে শুরু জ্যৈষ্ঠের প্রথমদিন। দিনমান কাটে ভ্যাপসা গরমে। শেষ বিকালে ঝড়ো হাওয়া আর সন্ধ্যার এক পশলা বৃষ্টি মৃছে দিয়েছে গরমের ক্লান্তি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2021, 02:38 PM
Updated : 15 May 2021, 02:45 PM

আগামী ২৪ ঘণ্টায়ও বৃষ্টির আভাস রয়েছে, তবে তাপপ্রবাহ সহসাই কমছে না; বরং গরম ছড়াবে আরও অনেক এলাকায়।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ হাফিজুর রহমান শনিবার সন্ধ্যায় রাজধানীতে ৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করার কথা জানিয়েছেন। আর সর্বোচ্চ ৪২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে সিলেটে ।

তিনি বলেন, “টানা কয়েকদিন ঝড়-বৃষ্টি হয়েছে। ঈদের পর গরম আবহাওয়া শুরু হয়েছে। যশোর ও খুলনা বিভাগে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চলতি মৌসুমে তিন দফার পর আরেক দফা তাপপ্রবাহ এটি।”

শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মোংলায় ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

“বিরাজমান তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করবে; তাপমাত্রা আরও বাড়বে। সারাদেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে; রাতের তাপমাত্রাও বাড়তে পারে সামান্য,” বলেন হাফিজুর রহমান।

পবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসের বিষয়ে এ আবহাওয়াবিদ জানান, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি বর্ষণও হতে পারে।

এবার ঈদের সকালে কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস ছিল। শুক্রবার ঈদের দিন রাজধানীতে বৃষ্টি না হলেও চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে হয়েছে। তাছাড়া ১৫ মে পরে তাপমাত্রা বাড়ার আভাসও দিয়েছিলেন আবহাওয়াবিদরা।

মে মাসের আবহাওয়ার পূর্বাভাসে বঙ্গোপসাগরে ১-২টি নিম্নচাপের কথা বলা হয়েছে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের পশ্চিমাঞ্চলে একটি তীব্র এবং সারাদেশে ১-২টি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, এ মাসে দেশের উত্তর-মধ্যাঞ্চলে ২-৩দিন বজ্রসহ বৃষ্টি ও কালবৈশাখী ঝড় এবং অন্যত্র ৫-৭ দিন শিলাবৃষ্টিসহ কালবৈশাখী হতে পারে।