ঈদ বিনোদনে হারাল স্বাস্থ্যবিধি

ঈদের দিন বৈরী আবহাওয়ার শঙ্কা থাকলেও বিকালে ঢাকার আকাশ ছিল নির্মল; সেই সুযোগে একটু প্রশান্তি খুঁজতে রাজধানীর বিভিন্ন লেক, পার্ক, খোলা জায়গা বেছে নিয়েছিলেন মানুষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2021, 03:36 PM
Updated : 14 May 2021, 03:36 PM

তবে সব জায়গাতেই উপেক্ষিত হয়েছে স্বাস্থ্যবিধি। অনেকেই মাস্ক ঝুলিয়েছেন থুতনিতে। কেউ কেউ মাস্ক ছাড়াই ঘুরে বেড়িয়েছেন। দলবেঁধে ঘোরাঘুরি, আড্ডা দেওয়া তো ছিলই। যারা একটু সতর্ক, ভিড়তে বাড়তে শুরু করলে তারা ধরেছেন বাড়ির পথ।

মহামারীর কারণে চিড়িয়াখানা, শিশুপার্কসহ অন্যান্য বিনোদনকেন্দ্র বন্ধ থাকায় উন্মুক্ত হাতিরঝিল, চন্দ্রিমা উদ্যান, ধানমণ্ডি লেক, সোহরাওয়ার্দী উদ্যান ও আগারগাঁও নির্বাচন কমিশন ভবনসংলগ্ন ফাঁকা জায়গা হয়ে উঠেছিল ঈদের দিনে রাজধানীর বিনোদনপিয়াসী মানুষের অন্যতম গন্তব্য।

করোনাভাইরাস মহামারীর মধ্যে ঈদের দিন বিকালে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বেড়াতে আসা মানুষের ভিড়। ছবি: আসিফ মাহমুদ অভি

লোকজনের আনাগোনা বাড়তে থাকায় দুপুরের পর থেকেই আরোহী নিয়ে অনবরত ছুটেছে ঝিলের ছোট জলযানগুলো; শাটলবাসগুলোও ঘুরেছে বিরামহীন।

হাতিরঝিলের রাস্তা, সেতু, লেকের চারপাশেও ছিল মানুষের ভিড়। কেউ ব্যক্তিগত গাড়িতে, কেউ মোটরসাইকেল-অটোরিকশায় চড়ে বন্ধু-স্বজন ও পরিবারের সদস্যদের নিয়ে ছুটে আসেন এসেছিলেন। অনেকে ভাড়া করা পিকআপ ভ্যান নিয়েও চলে এসেছেন দলবেঁধে।

সারাদিন গাছের ছায়ায়, বেঞ্চিতে, ফুডকোর্টের টেবিলে কিংবা ওয়াকওয়ের ঢালে বসে দর্শনার্থীরা নির্মল পরিবেশ উপভোগ করতে থাকলেও বিকাল নাগাদ পাল্টে যায় দৃশ্যপট। হাজার হাজার দর্শনার্থীর ভিড় আর কোলাহলে গমগম করতে থাকে পুরো এলাকা। কয়েক লেনে বিভক্ত সড়কগুলোর মোড়ে মোড়ে দেখা দেয় যানজট।

দুপুরে তিন বন্ধুকে নিয়ে হাতিরঝিলে বেড়াতে আসেন শাঁখারীবাজারের স্বর্ণের কারিগর ফরিদ উদ্দিন। বিকাল চারটার দিকে বাসায় ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন তারা।

ঈদের দিন বিকালে ঢাকার হাতিরঝিলে বেড়াতে আসা মানুষের উপচে পড়া ভিড়, শারীরিক দূরত্ব মানতে দেখা যায়নি কাউকেই। ছবি: আসিফ মাহমুদ অভি

ফরিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অনেকক্ষণ ঘোরাফেরা করলাম। ভিড় বেড়ে গেছে; আর থাকা যায় না।”

ময়মনসিংহের ছেলে ফরিদ গত ছশ বছর ধরেই চাঁদ রাতে বাড়ি ফিরতেন। কিন্তু এবার যানবাহন চলাচলে কড়াকড়ির কারণে যাননি।

বিকালে রামপুরা প্রান্ত দিয়ে হাতিরঝিল ঢুকে একটু সামনে এগিয়ে অপেক্ষা করছিলেন সিফাত, রুনা, আবিরসহ একদল কিশোর-কিশোরী। কোন দিকে যাবেন, কোথায় বসবেন, ভিড়ের কারণে সেই দিশা পাচ্ছিলেন না তারা।

“কোথাও বসার জায়গা নেই। রেস্টুরেন্টগুলোতেও উপচেপড়া ভিড়। আমরা কোন দিকে যাব এখনো ঠিক করিনি,” বলেন সিফাত।

ঈদের দিন বিকালে ঢাকার হাতিরঝিলে বেড়াতে আসা মানুষের উপচে পড়া ভিড়, শারীরিক দূরত্ব মানতে দেখা যায়নি কাউকেই। ছবি: আসিফ মাহমুদ অভি

রাজধানীর গোলাপবাগ থেকে স্ত্রী, দুই ছেলেসহ সিএনজি অটোরিকশায় করে হাতিরঝিলে এসেছেন মোহাম্মদ কামরুল ইসলাম। প্রতিবছর গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায় ঈদ করলেও এবার আর যাননি তিনি।

“শুনেছি চিড়িয়াখানা খোলা নেই। আশপাশে কোনো শিশু পার্কও খোলা নেই। ঘোরাফেরার জন্য হাতিরঝিলও খুব সুন্দর জায়গা। তবে লোকজন বেড়ে যাওয়ায় গরমটা একটু বেশি লাগছে,” বলেন তিনি।

হাতিরঝিলের পাশেই উলন আবাসিক এলাকায় থাকেন ষাটোর্ধ্ব আলতাফ হোসেন। বিভিন্ন লোকসমাগমে ওজন ও উচ্চতা মাপার যন্ত্র নিয়ে বসেন তিনি।

আলতাফ বলেন, “আজ লোকসমাগম বেশি হওয়াশ ভালই আয় হচ্ছে।”

ঈদের দিন বিকালে মানুষের ভিড়ের কারণে রাজধানীর হাতিরঝিলে লেগেছিল যানজট। ছবি: আসিফ মাহমুদ অভি

স্ত্রী ও তিন বছরের শিশু সন্তানকে নিয়ে বেড়াতে এসেছিলেন মিরপুরের শেওড়াপাড়ার বাসিন্দা এনায়েত হোসেন। পেশায় কাঠমিস্ত্রি এনায়েত জানালেন তার পরিতৃপ্তির কথা।

“একটু খোলা পরিবেশে ঘুরে বেড়ানোর জন্য হাতিরঝিল খুবই সুন্দর জায়গা। এই ঈদে তো আর বাড়ি যাওয়া হয়নি। দিনভর গাছের ছায়ায় বসে বেশ ভালো সময় পার করলাম,” বলেন এনায়েত।