বাংলাদেশের সঙ্গে সম্পর্ক শান্তিপূর্ণ সহাবস্থানের নীতিতে: চীন

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট কোয়াডে বাংলাদেশের যোগ দেওয়া-না দেওয়া নিয়ে ঢাকায় চীনের রাষ্ট্রদূতের কথায় যে আলোচনা তৈরি হয়েছে, তার প্রতিক্রিয়া জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2021, 04:06 PM
Updated : 13 May 2021, 05:58 PM

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং মন্ত্রণালয়ের এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, শান্তিপূর্ণ সহাবস্থানের নীতিতে দুই দেশের সম্পর্ক গড়ে উঠেছে।

প্রতিবেশী রাষ্ট্রগুলোকে চীনের বিরুদ্ধে উস্কে দেওয়ার জোট হিসেবে যে বেইজিং কোয়াডকে দেখছে, তাও জানিয়ে দেন তিনি।

বিশ্বে রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে নেতৃত্বে যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানিয়ে আসা চীন বলছে, তাকে লক্ষ্য করেই যুক্তরাষ্ট্র ভারত, জাপান ও অস্ট্রেলিয়াকে নিয়ে কোয়াড্রিলেটেরাল সিকিউরিটি ডায়ালগ- কোয়াড নামে পরিচিত ওই জোট গড়েছে।

বাংলাদেশে সাম্প্রতিক উন্নয়ন কর্মকাণ্ডের বড় অংশীদার চীনের রাষ্ট্রদূত লি জিমিং গত সোমবার ঢাকায় এক অনুষ্ঠানে বলেন, ওই জোটে বাংলাদেশের অংশগ্রহণের সিদ্ধান্ত দ্বিপক্ষীয় সম্পর্কের ‘ক্ষতি’ করবে।

এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র বলে, নিজেদের মত সিদ্ধান্ত নেওয়ার অধিকার বাংলাদেশের আছে।

অন্যদিকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, চীন আগ বাড়িয়ে এই ধরনের প্রতিক্রিয়া জানিয়েছে।

বুধবার ব্রিফিংয়ে বাংলাদেশ নিয়ে এই চাপান-উতোর নিয়ে প্রশ্ন করা হয় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইংকে।

তিনি উত্তরে বলেন, “এটা আমি স্পষ্ট করে বলতে চাই, চীন ও বাংলাদেশ খুবই ঘনিষ্ঠ প্রতিবেশী। আমরা শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচটি মূলনীতির উপর ভিত্তি করে আমাদের সম্পর্ক তৈরি করেছি।

“আমরা একে অন্যকে সবসময় সম্মানের দৃষ্টিতে দেখি এবং মৌলিক স্বার্থ এবং উদ্বেগের মূল বিষয়গুলোতে পরস্পরকে সহযোগিতা করি।”

কোয়াড সম্পর্কে চুনইং বলেন, “কোয়াড কোন ধরনের জোট, তা আমরা সবাই জানি। নির্দিষ্ট কিছু দেশ কর্তৃক ক্ষুদ্র জোট গঠন, চীনকে চ্যালেঞ্জ হিসাবে সামনে রাখা এবং আঞ্চলিক দেশগুলোর সঙ্গে চীনের বিরোধ বাঁধানোর যে চেষ্টা, তার বিরোধিতা আমরা করি।”