মহামারী: যেভাবে কাটবে রাষ্ট্রপতির ঈদ

দেশজুড়ে করোনাভাইরাস মহামারীর কারণে ঈদের দিনের চিরচেনা সেই পরিবেশ এবারও থাকছে না রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে।

বঙ্গভবন প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2021, 01:16 PM
Updated : 13 May 2021, 01:18 PM

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গতবারের মত এবারও রোজার ঈদে পরিবারের সদস্যদের সঙ্গেই সময় কাটাবেন।

প্রতিবছর ঈদের দিন নানা শ্রেণিপেশার মানুষের পদচারণায় মুখর থাকে বঙ্গভবন, তবে করোনাভাইরাস সঙ্কটে গতবছর থেকে পরিস্থিতি ভিন্ন।

সারাবিশ্বকে অবরুদ্ধ করা আর আতঙ্ক ছড়িয়ে দেওয়া করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে শুক্রবার বাংলাদেশে উদযাপিত হবে ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

ঈদ মানে আনন্দ; কিন্তু গত বছরের মত এবারও অধিকাংশ বাঙালি মুসলমানের মনে ঈদের সেই আনন্দ নেই। এবারও রোজার ঈদের নামাজ মসজিদে পড়তে হবে, মানতে হবে স্বাস্থ্যবিধি, করা যাবে না কোলাকুলি।

এমনিতে ঈদের দিন বঙ্গভবনের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে স্ত্রী রাশিদা খানমও উপস্থিত থাকেন। এবার সেসব আয়োজন থাকছে না। ফাইল ছবি

ভাইরাসের বিস্তার ঠেকাতে সারাদেশে চলছে 'লকডাউন'। ঈদের ছুটিতে সবাইকে কর্মস্থলে থেকে ঈদ উদযাপন করতে বলেছে সরকার।

এমনিতে জাতীয় ঈদগাহে ঈদের নামাজে অংশগ্রহণের মধ্য দিয়ে রাষ্ট্রপতির ঈদ উদযাপন শুরু হয়। নামাজ শেষে বঙ্গভবনে ফিরে পরিবারের সদস্য এবং কর্মকর্তাদের সঙ্গে তিনি ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। এবার সেসব কিছু হবে না।

সকাল ১০টায় বঙ্গভবনের দরবার হলে পরিবারের সদস্য এবং ‘অতিপ্রয়োজনীয়’ কর্মকর্তাদের সঙ্গে ঈদের নামাজ পড়বেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

বৃহস্পতিবার বঙ্গভবনের প্রেস উইং থেকে বলা হয়, “পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এক শুভেচ্ছা বার্তায় রাষ্ট্রপতি করোনা পরিস্থিতিতে সকলকে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উৎসব উদযাপনের আহ্বান জানান।”

অন্য সময় ঈদের দিন বঙ্গভবনের ক্রেডেনশিয়াল হলে বিভিন্ন শ্রেণি-পেশার আমন্ত্রিত অতিথিদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন রাষ্ট্রপ্রধান। স্ত্রী রাশিদা খানমসহ পরিবারের সদস্যরাও সে অনুষ্ঠানে উপস্থিত থাকেন। সারি বেঁধে সকলে রাষ্ট্রপতির সঙ্গে কুশল বিনিময় করেন। অতিথিদের সঙ্গে রাষ্ট্রপতি করমর্দনও করেন।

দরবার হলে হরেক পদের খাবারে অতিথিদের আপ্যায়ন করা হয়। শুভেচ্ছা বিনিময়ের ফাঁকে ঈদের শুভেচ্ছা বক্তব্য রাখেন রাষ্ট্রপতি। এক ফাঁকে দরকার হলে গিয়ে অতিথিদের খোঁজখবর নেন।

অন্যবারের মত অতিথিদের উপস্থিতিতে বক্তৃতা না দিলেও ঈদের সকালে দেশবাসীর উদ্দেশে একটি ভিডিও বার্তা দেবেন রাষ্ট্রপ্রধান। ফাইল ছবি

শুভেচ্ছা বিনিময়ের সময় মাইকে বাজতে থাকে বাঙালির ঈদ উদযাপনের চেনা সংগীত, ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ।’

বঙ্গভবনের সেই আয়োজনে আইন-শৃঙ্খলা বাহিনীরা সদস্যসহ বিভিন্ন কাজে নিয়োজিত থাকেন কয়েকশ কর্মী। সকলের পদচারণায় মুখর থাকে মূল ভবনের বাইরের প্রাঙ্গন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনাভাইরাসের কারণে এবার বঙ্গভবনে কোনো ধরনের আনুষ্ঠানিকতা রাখা হয়নি। রাষ্ট্রপতি দরবার হলে ঈদের নামাজ আদায় করবেন।”

প্রেস সচিব জানান, শুক্রবার সকালে ঈদের নামাজ শেষে রাষ্ট্রপতি পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাবেন। নামাজ শেষে বঙ্গভবনের কর্মকর্তাদের সঙ্গেই শুধু ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন তিনি।

অন্যবারের মত অতিথিদের উপস্থিতিতে বক্তৃতা না দিলেও সকালে ঈদের নামাজের পর দেশবাসীর উদ্দেশে একটি ভিডিও বার্তা দেবেন রাষ্ট্রপ্রধান।