ঈদ জামাত কখন কোথায়

করোনাভাইরাসের বিস্তার রোধে গতবছরের মত এবারের রোজার ঈদের জামাতও মসজিদে পড়তে হবে। এক্ষেত্রে মানতে হবে স্বাস্থ্যবিধি, করা যাবে না কোলাকুলি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2021, 02:39 AM
Updated : 13 May 2021, 02:06 PM

সবাইকে বাসা থেকে ওজু করে মসজিদে যেতে হবে মাস্ক পরে। কাতারে দাঁড়াতে হবে দূরত্ব রেখে। করোনাভাইরাস অতি সংক্রামক বলে এ ব্যবস্থা।

গত বছরও রোজা ও কোরবানির ঈদে একই নিয়মে মসজিদে মসজিদে ঈদ জামাতের আয়োজন হয়েছিল। ধর্ম মন্ত্রণালয় এবারও একই রকম নির্দেশনা দিয়েছে।

শুক্রবার সকালে রোজার ঈদের প্রধান জামাত হবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায়।

বায়তুল মোকাররমে এবার মোট পাঁচটি জামাত হবে বলে ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে। সকাল ৮টা, ৯টা, ১০টা এবং ১০টা ৪৫ মিনিটে বাকি চারটি জামাত হবে।

আবহাওয়া ভালো থাকলে এমনিতে দেশে ঈদের প্রধান জামাতটি হয় ঢাকায় জাতীয় ঈদগাহ ময়দানে। রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ সব শ্রেণি-পেশার মানুষ সেই জামাতে নামাজ পড়েন ঈদের সকালে। কিন্তু মহামারীর কারণে গতবছর থেকে তার হচ্ছে না।

প্রতিবছর কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ ঈদ জামাতের আয়োজন হয়। কিন্তু মহামারীর মধ্যে খোলা মাঠে ঈদ জামাত আয়োজনে নিষেধাজ্ঞা থাকায় এবারও জামাত হচ্ছে না শোলাকিয়ায়।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদ ও ঢাকার মসজিদগুলোতে এক বা একাধিক ঈদ জামাতের ব্যবস্থা থাকছে।

পুরান ঢাকার চকবাজার শাহী মসজিদে সকাল ৮টা ও ৯টায় দুটি জামাত হবে। বড় কাটরা মাদ্রাসা মসজিদে একটি ঈদ জামাত হবে সকাল ৮টায়। লালবাগ শাহী মসজিদে সকাল সাড়ে ৮টায় একটি জামাত হবে।

নবাবগঞ্জ বড় মসজিদে ঈদের জামাত হবে তিনটি- সকাল ৭ টায় , ৮ টায় ও ৯ টায়। আজিমপুর কবরস্থান মসজিদে সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায় চারটি জামাত হবে। আর ছাপড়া মসজিদে তিনটি জামাত হবে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়।

মিরপুর দারুস সালাম লালকুঠি বড় মসজিদে সকাল ৭টায় একটি জামাত হবে এবার। ধানমণ্ডির তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৭টা ও সকাল ৯টায়; ধানমণ্ডির বায়তুল আমান মসজিদে সকাল সাড়ে ৮টায়; ঈদগাহ মাঠ মসজিদে ৮টায় এবং সোবহানবাগ জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়  ঈদ জামাত হবে।

পুরান ঢাকা তারা মসজিদে সকাল সাড়ে ৮টা ও ৯ টায়; রায়সাহেব বাজার জামে মসজিদে সাড়ে ৮টায়; নিমতলী ছাতা মসজিদে সকাল ৮টা ও ৯টায়, আগামছি লেইন জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় এবং বায়তুল মামুর জামে মসজিদে সকাল সোয়া ৮টা ও ৯টায় ঈদের জামাত হবে।

গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল ৬টা, সাড়ে ৭টা এবং সাড়ে ৯টায় ঈদের তিনটি জামাত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ এবং শহীদুল্লাহ হল জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদ জামাত হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।

মানতে হবে যা যা

>> ঈদের জামাতের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না।

>> নামাজের আগে সম্পূণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। সবাই যার যার দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে পারবেন।

>> মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে।

>> মসজিদে ওজুর জায়গাতেও সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে।

>> প্রত্যেকে নিজ নিজ বাসা থেকে ওজু করে মসজিদে আসবেন। ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সময় নিয়ে সাবান দিয়ে হাত ধুতে হবে।

>> ঈদের নামাজে অংশ নিতে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

>> মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

>> ঈদের নামাজ কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে অবশ্যই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

>> শিশু, বয়োবৃদ্ধ, অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিদের ঈদের জামায়াতে অংশগ্রহণ থেকে বিরত থাকতে বলা হচ্ছে।

>> মসজিদে ঈদের জামায়াত শেষে কোলাকুলি বা হাত মেলানো পরিহার করতে অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।

দেশের অন্য বিভাগীয় শহরে কখন কোথায় ঈদ জামাত হবে, সেই খবর জানিয়েছেন আমাদের চট্টগ্রাম অফিস ও জেলা প্রতিনিধিরা।  

চট্টগ্রাম

বন্দরনগরী চট্টগ্রামে শুক্রবার সকাল ৮টায় ঈদের প্রধান জামাত হবে জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদে। তাতে ইমামতি করবেন মসজিদের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী।

মহামারী পরিস্থিতিতে খোলা মাঠের পরিবর্তে মসজিদে ঈদের নামাজ আয়োজন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি)। পাশাপাশি স্বাস্থ্যবিধি মানতে বিভিন্ন ধরনের নির্দেশনা দিয়েছে।

ঈদের দিন বিনোদন কেন্দ্র ও উন্মুক্ত স্থানগুলোতে যাতে লোক সমাগম না হয় তা নিশ্চিত করতেও মাঠে থাকবে চট্টগ্রাম জেলা প্রশাসন।

সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা কালাম চৌধুরী জানান, জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে দ্বিতীয় জামাত হবে সকাল ৯টায়।

এছাড়া লালদীঘি শাহী জামে মসজিদে সোয়া ৭টায় এবং সোয়া ৬টায় দুটো ঈদ জামাত হবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে সকাল ৮টায় সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, হযরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ মসজিদ, চকবাজার সিটি কর্পোরেশন জামে মসজিদ এবং মা আয়েশা সিদ্দিকী চসিক জামে মসজিদে (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদের জামাত হবে।

পাশাপাশি নগরীর ৪১টি ওয়ার্ডে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে একটি করে মসজিদে জামাত হবে। অন্যান্য মসজিদেও কমিটির ব্যবস্থানায় ঈদের জামাত হবে।  

অন্যবারের মত এবার জেলা প্রশাসনের উদ্যোগে এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়ামে ঈদ জামায়াতের আয়োজন হচ্ছে না।

বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকসহ প্রশাসনের কর্মকর্তারা জয়িমতুল ফালাহ জাতীয় মসজিদে ঈদের নামাজ পড়বেন বলে জানান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ উমর ফারুক।

তিনি বলেন, ঈদের দিন নগরীতে স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে বিনোদন কেন্দ্র এবং উন্মুক্ত স্থানগুলোতে ১০টি ভ্রাম্যমাণ দল দায়িত্ব পালন করবে।

খুলনা

খুলনায় ঈদুল ফিতরের প্রধান ও প্রথম জামাত হবে সকাল ৮টায় টাউন জামে মসজিদে। ইমামতি করবেন টাউন জামে মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ সালেহ। সকাল ৯টা এবং ১০টায় আরও দুটি জামাত হবে এ মসজিদে।

বায়তুন নূর জামে মসজিদ কমপ্লেক্সে এবার সকাল ৮টা এবং ৯টায় দুটো জামাত হবে।  শহরের কোর্ট জামে মসজিদে জামাত হবে সকাল সাড়ে ৮টায়।

সোনাডাঙ্গা আল-আকসা জামে মসজিদ ও সোনাডাঙ্গা নাছির সড়ক বায়ইতুস সালাম জামে মসজিদে সকাল ৮টায়, ময়লাপোতা মোড় বায়তুল আমান জামে মসজিদে সকাল ৮টা ও ৯টায়, ইকবাল নগর জামে মসজিদে সাড়ে ৭টায়, রায়পাড়া মসজিদ মিনায় ৮টায়, বাংলাদেশ ব্যাংক কোয়ার্টার জামে মসজিদে সাড়ে ৭টায়, তারেরপুকুর আলহেরা জামে মসজিদে ৭টা ও ৮টায়, শিববাড়ি মোড় ইব্রাহীম সড়ক মিয়াবাগ গোরস্থান জামে মসজিদে সাড়ে ৮টায় হবে ঈদ জামাত।

দৌলতপুরের কৃষি কলেজ কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, শাহী জামে মসজিদে সকাল ৭টা ও ৮টায়, ফায়ার সার্ভিস জামে মসজিদে সাড়ে ৮টায়, দেয়ানা উত্তরপাড়া জামে মসজিদে সাড়ে ৮টায়, মোল্লাপাড়া জামে মসজিদে ৮টায়, বায়তুল কোবা জামে মসজিদ সাড়ে ৮টায়, বায়তুল মামুর জামে মসজিদ সাড়ে ৮টায় ঈদ জামাতের ব্যবস্থা হয়েছে।

দেয়ানা মোহাম্মাদীয়া মাদ্রাসা জামে মসজিদ, বায়তুল আল আকসা জামে মসজিদ, ফাইতুল ফালাহ জামে মসজিদ, আঞ্জুমান কেন্দ্রীয় জামে মসজিদ, ইস্পাহানী কলোনি জামে মসজিদ, ইসলামবাগ জামে মসজিদ, রেলিগেট কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত হবে।

সুলতানিয়া জামে মসজিদ, দৌলতপুর বাজার জামে মসজিদ, বিএল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ, মধ্যডাঙ্গা কেন্দ্রীয় জামে মসজিদ এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত হবে।

মুহসীন মোড় জামে মসজিদ এবং পাবলা বায়তুল রহমত জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় জামাত হবে। নতুন রাস্তা জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও ৮টায় হবে দুটি ঈদ জামাত। আর জেএমসি জামে মসজিদ সকাল সোয়া ৮টায় জামাতের ব্যবস্থা করা হয়েছে।

রাজশাহী

বিভাগীয় শহর রাজশাহীতে ঈদের প্রধান জামাত হবে সকাল ৮টায় হযরত শাহ মখদুম (র.) দরগা জামে মসজিদে। সেখানে সকাল ৮টা ৪৫ মিনিটে হবে দ্বিতীয় জামাত।

মহামারীর কারণে শাহ মখদুম কেন্দ্রীয় ঈদগাহে এবার জামাত হবে না। শাহ মখদুম (রহ.) দরগা এস্টেটের তত্ত্বাবধায়ক মো. মুস্তাফিজুর রহমান জানান, সবাইকে স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক ও সঙ্গে জায়নামাজ নিয়ে মজজিদে আসতে হবে।

শহরের সাহেববাজার বড় মসজিদে সকাল ৮টা এবং ৯টায় দুটো জামাত হবে এবার ঈদে। রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮টা, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জামে মসজিদে সকাল ৭টায় ঈদের জামাত হবে।

জেলা প্রশাসক মো. আবদুল জলিল বলেন, মহামারীর কারণে এবার জেলা প্রশাসন ঈদের নামাজের সময়সূচি নির্ধারণ করে দেয়নি। মসজিদ কমিটি তাদের সুবিধামত নামাজের সময় নির্ধারণ করবে, তারপর মাইকিং করে জানিয়ে দেবে।

সিলেট

সিলেটে এবার ঈদুল ফিতরের প্রধান জামাত হবে হযরত শাহজালাল (র.) দরগাহ জামে মসজিদে।

এ মসজিদের খতীব মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী জানান, স্বাস্থ্যবিধি মেনে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাতের আয়োজন করছেন তারা।

এছাড়া বন্দরবাজার কুদরত উল্লাহ জামে মসজিদে প্রতিবারের মত এবারও তিনটি ঈদ জামাত হবে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়। আর বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের জামাত হবে সকাল সাড়ে ৮টায়। 

আম্বরখানা জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় দুটি ঈদ জামাত হবে।

মহামারীর মধ্যে সরকার খোলা মাঠে ঈদ জামাত আয়োজনে নিষেধাজ্ঞা দেওয়ায় সিলেটের শাহী ঈদগাহ ময়দানে এবার ঈদুল ফিতরের জামাত হবে না। 

সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম জানান, জেলায় মোট ৫ হাজার ২০৩টি জামে মসজিদ রয়েছে। মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ঈদের জামাত আয়োজন করতে বলা হয়েছে।

ময়মনসিংহ

ময়মনসিংহে শুক্রবার সকাল ৮টায় ঈদুল ফিতরের প্রধান জামাত হবে আঞ্জুমান ঈদগাহ মসজিদে। এছাড়া সকাল ৮টা ৪৫ মিনিটে এবং সাড়ে ৯টায় আরও দুটো জামাত হবে সেখানে।

জেলা প্রশাসক মো.এনামুল হক বলেন, মহামারীর মধ্যে ঈদগাহে ঈদ জামাত হবে না; প্রতিটি মসজিদে মসজিদে ঈদের নামাজ হবে। সবাইকে মাস্ক পরে মসজিদে আসার জন্য আহ্বান জানানো হয়েছে।

শহরের আকুয়া মার্কাজ মসজিদে সকাল ৭টায়, বড় মসজিদে সকাল সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়,

গাঙ্গিনারপাড় জামে মসজিদে সকাল ৮টায় এবং জয়নুল আবেদিন পার্ক মসজিদে সকাল ৮টায় ঈদ জামাত হবে।

প্রত্যেক মসজিদের সামনে হাত ধোয়ার ব্যবস্থাসহ সকল স্বাস্থ্যবিধি মেনে জামাত অনুষ্ঠানের জন্য কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে। 

রংপুর

রংপুর ইসলামিক ফাউন্ডেশনের অতিরিক্ত পরিচালক নুরুল ইসলাম জানান, জেলায় সকল মসজিদে ঈদুল ফিতরের জামাত হবে সকাল সাড়ে ৮টায়।

পাড়া, মহল্লায় মুসল্লিরা নিজ নিজ মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ পড়বেন। প্রয়োজনে একাধিকবার জামাতের ব্যবস্থা করা যাবে।

নুরুল ইসলাম বলেন, সবাইকে বাড়ি থেকে অজু করে মাস্ক পরে মসজিদে যেতে হবে। করোনাভাইরাস থেকে রক্ষা পেতে দোয়া করার জন্য ইমাম ও খতিবদের বলা হয়েছে।