নেপালের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ

করোনাভাইরাস মহামারী বিপজ্জনকভাবে ছড়িয়ে পড়া নেপালের সঙ্গে সব ধরনের ফ্লাইট চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2021, 08:46 AM
Updated : 9 May 2021, 08:50 AM

সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) প্রজ্ঞাপনে জানিয়েছে।

এতে নেপালকে ‘অতিঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় চলামন লকডাউনে আকাশপথ, নৌপথ ও স্থল পথে যাত্রী পরিবহনে বিধিনিষেধ রয়েছে।

এর মধ্যে ১ মে থেকে ‘অতি ঝুঁকিপূর্ণ’ বিবেচনায় কিছু দেশের সঙ্গে সব ধরনের ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়েছে। আর ‘ঝুঁকিপূর্ণ’ বিবেচনায় কিছু দেশের সঙ্গে ‘শর্তসাপেক্ষে‘ ফ্লাইট চলাচলের সিদ্ধান্ত নেয় বেবিচক।

‘অতি ঝুঁকিপূর্ণ’ দেশগুলো হলো- আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, সাইপ্রাস, জর্জিয়া, ভারত, ইরান, মঙ্গোলিয়া, ওমান, সাউদ আফ্রিকা ও তিউনিশিয়া। নেপাল যুক্ত হওয়ায় সেই সংখ্যা বেড়ে ১৩ হল।

‘ঝুঁকিপূর্ণ’দেশগুলো হলো- অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, চিলি, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, ইরাক, কুয়েত, ইতালি, লাটভিয়া, লিথিওনিয়া, নেদারল্যান্ডস, প্যারাগুয়ে, পেরু, কাতার, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তুরস্ক ও উরুগুয়ে।

তবে ঝুকিপূর্ণ দেশগুলো থেকে আসা যাত্রীদের ১৪ দিনের ‘প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন’ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত জানিয়েছে বেবিচক।

দুই তালিকা মিলে ৩৯টি দেশের বাইরে থাকা দেশগুলোর যাত্রীদের আরটিপিসিআর নেগেটিভ সনদ আনাসাপেক্ষে ১৪ দিনের ‘হোম কোয়ারেন্টিন’ কঠোরভাবে পালন করতে হবে।

ব্যতিক্রম হিসাবে মধ্যপ্রাচ্যের তিনটি দেশ (কাতার, বাহরাইন ও কুয়েত) ‘ঝুঁকিপূর্ণ’ তালিকায় থাকলেও চলমান ৩ দিনের ‘প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিন’ ব্যবস্থাপনা অনুসরণ করবেন।

পরবর্তীতে স্বাস্থ্য পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে বাকি ১১ দিন ‘হোম কোয়ারেন্টিন’ অথবা ‘আইসোলেশন’ থাকার জন্য বিবেচিত হবেন বলে জানানো হয়েছে।  

এছাড়াও বিজ্ঞপ্তিতে ‘এয়ার বাবল’ ফ্লাইটগুলোর চলাচলও স্থগিত রাখা হয়েছে।

আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের পাশপাশি ২১ এপ্রিল থেকে সীমিত পরিসরে এখন অভ্যন্তরীণ রুটেও ফ্লাইট চলছে।