গাছ লাগিয়ে গাছ কাটার প্রতিবাদ

স্বাধীনতার স্মৃতিবিজড়িত স্থান সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটার প্রতিবাদে সেখানে বৃক্ষরোপণ করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2021, 05:09 PM
Updated : 7 May 2021, 05:23 PM

শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে বৃক্ষরোপণের মধ্য দিয়ে সারাদেশে ১৬ কোটি গাছ লাগানোর বছরব্যাপী কর্মসূচি উদ্বোধন করে বাম সংগঠনটি।

সোহরাওয়ার্দী উদ্যানের সৌন্দর্য বাড়াতে গণপূর্ত অধিদপ্তরের একটি প্রকল্পে হাঁটার পথ, গাড়ি রাখার স্থান ও রেস্তোরাঁ বানাতে বেশ কিছু গাছ কাটা পড়ছে। কিছু গাছ এরই মধ্যে কাটা হয়ে গেছে, আরো কাটার জন্য কিছু গাছ চিহ্নিত করা হয়েছে।

ঐতিহাসিক এই উদ্যানে ‘আন্তর্জাতিক মানের স্মৃতিকেন্দ্র’ গড়ে তোলার মহাপরিকল্পনা বাস্তবায়নে ‘কিছু গাছ’কাটা হয়েছে বলে দাবি করছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

এদিকে গাছ কাটার প্রতিবাদে শুক্রবার দিনভর সোহরাওয়ার্দী উদ্যানের বিভিন্ন প্রবেশমুখে পরিবেশবাদীসহ বিভিন্ন সংগঠন প্রতিবাদ জানিয়েছে।

উদ্যানের যেসব স্থানের গাছ কাটা হয়েছে, সেখানে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়েছে ছাত্র ফেডারেশনের নেতা-কর্মীরা।

কর্মসূচিতে ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা বলেন, “সরকারের সর্বগ্রাসী প্রকল্প বন, নদী, পাহাড়, মানুষের নিরাপত্তা কেড়ে নিয়েছে।

“আমরা ধ্বংসের বিরুদ্ধে, সৃষ্টির পক্ষে। সোহরাওয়ার্দী উদ্যানে যতগুলো গাছ কাটা হয়েছে তার সমপরিমাণ বা তার বেশি গাছ এখানে রোপণ করব।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, নারী সংহতির সদস্য রেক্সোনা পারভীন সুমি, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজন, দপ্তর সম্পাদক এম এইচ রিয়াদ, কেন্দ্রীয় সদস্য মির্জা ফখরুল ইসলাম, ঢাকা মহানগর শাখা সম্পাদক রূপক রায় এসময় উপস্থিত ছিলেন।