রাসায়নিকের গুদাম সরাতে ‘রাজনৈতিক সদিচ্ছার অভাব’ দেখছে টিআইবি

পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদাম না সরানোর কারণে আরমানিটোলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে উল্লেখ করে ক্ষোভ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2021, 04:06 PM
Updated : 25 April 2021, 04:06 PM

রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পুরান ঢাকা থেকে রাসায়নিকের গুদাম না সরানোর জন্য ‘রাজনৈতিক সদিচ্ছার অভাব’ দেখছে সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, “নিমতলী ও চুড়িহাট্টার মতো মর্মান্তিক অগ্নিকাণ্ডের পরেও রাজনৈতিক সদিচ্ছার অভাবে পুরানো ঢাকা থেকে রাসায়নিক গুদাম সরিয়ে নেওয়া সম্ভব হয়নি।”

‘কতিপয় মহলের’ যোগসাজশ ও অনিয়ম-দুর্নীতির মাধ্যমে আবাসিক এলাকায় অবৈধভাবে রাসায়নিক ও দাহ্যপদার্থের গুদাম, কারখানা ও ব্যবসা টিকিয়ে রাখা হয়েছে বলে মন্তব্য করেছে সংস্থাটি।

একইসঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতা ও কর্মকর্তাদের জবাবদিহিতার অভাবে নিমতলী ট্র্যাজেডির ১১ বছর পার হলেও ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটি ও টাস্ক ফোর্সের সুপারিশের বেশির ভাগ বাস্তবায়িত হয়নি বলে জানানো হয় বিবৃতিতে।

টিআইবি বলছে, “নিমতলী ও চুড়িহাট্টা অগ্নিকাণ্ডের জন্য দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনা সম্ভব না হওয়ায় আরমানিটোলার মর্মান্তিক ঘটনা ঘটেছে।”

বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, “নিমতলীর তদন্ত কমিটি ও টাস্ক ফোর্সের সুপারিশ বাস্তবায়নে দীর্ঘসূত্রতার জন্য দায়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানসমূহকে জবাবদিহিতার আওতায় আনতে হবে জরুরিভিত্তিতে।”

পুরান ঢাকার রাসায়নিক গুদামগুলো সরিয়ে নিতে উচ্চ আদালত থেকে নির্দেশনা থাকলেও তা গত ১১ বছরে সরকার বাস্তবায়ন করেনি উল্লেখ করে ইফতেখারুজ্জামান বলেন, “সরকার ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নিজেদের সিদ্ধান্ত ও নির্দেশনা প্রতিপালন না করার পাশাপাশি আদালত অবমাননাও করেছে। আবার এসব ঘটনায় করা মামলাগুলোও ঝুলে আছে পুলিশ প্রতিবেদনের অপেক্ষায়।

“পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদাম সরিয়ে অগ্নিকাণ্ডের ঝুঁকিমুক্ত করায় সরকারের রাজনৈতিক সদিচ্ছা যে পুরোপুরি অনুপস্থিত ছিল তা বললেও অত্যুক্তি হবে না।”

আরমানিটোলার ঘটনাসহ নিমতলী ও চুড়িহাট্টা অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে পর্যাপ্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা; ঝুঁকিপূর্ণ ও অবৈধ কারখানা চিহ্নিত করে সেগুলো বন্ধ করে অন্তবর্তীকালীন পদক্ষেপ হিসেবে স্বল্পমেয়াদি অবকাশ দিয়ে স্থানান্তর; আবাসিক এলাকায় রাসায়নিক ব্যবসা নিষিদ্ধ; সরকারিভাবে নির্মাণাধীন অস্থায়ী গুদাম প্রকল্প ও স্থায়ী রাসায়নিক পল্লী প্রকল্প দ্রুত বাস্তবায়ন এবং সব রাসায়নিক ব্যবসা প্রতিষ্ঠানকে বাধ্যতামূলক স্থানাস্তরের দাবি জানিয়েছে টিআইবি।

গত বৃহস্পতিবার ভোররাতে আরমানিটোলার ছয় তলা হাজী মুসা ম্যানসনের নিচতলার অগ্নিকাণ্ড ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত পাঁচজন মারা গেছেন।

অগ্নিকাণ্ডের এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ভবন ও গুদাম মালিককে আসামি করে বংশাল থানায় মামলা করেছে।