‘সীমিত পরিসরে’ চালু হল অভ্যন্তরীণ ফ্লাইট

নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরদিন লকডাউনের মধ্যে কক্সবাজার বাদে অভ্যন্তরীণ অন্য গন্তব্যগুলোতে  ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2021, 06:31 AM
Updated : 21 April 2021, 09:32 AM

বুধবার সকালে ইউএস-বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক মো. কামরুল ইসলাম জানিয়েছেন, সকাল থেকে তারা চট্টগ্রাম, সিলেট, যশোর, সৈয়দপুর ও বরিশালে পাঁচটি ফ্লাইট পরিচালনা করেছেন। কোনো ফ্লাইট বাতিল হয়নি।

বেসরকারি এয়ারলাইন্স নভোএয়ার দুপুরে জানিয়েছে,তারাও সকাল থেকে চট্টগ্রাম, যশোর, সৈয়দপুর ও সিলেটে পাঁচটি ফ্লাইট পরিচালনা করেছে। রাজশাহী ও বরিশালসহ অন্যান্য গন্তব্যের ফ্লাইটও নির্দিষ্ট সময়ে ছেড়ে যাবে।

মঙ্গলবার রাতে বেসামরিক বিমান চলাচল কর্তপক্ষ (বেবিচক) অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণার দেওয়ার পরপরই দেশের এয়ারলাইন্সগুলো তাদের ফ্লাইট সূচি প্রকাশ করে।

ঘোষণা আসার পর বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার তারা ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, বরিশাল, যশোর ও সৈয়দপুরে ফ্লাইট পরিচালনা শুরু করবে।

বুধবার সকালে বিমানের জনসংযোগ শাখার উপ মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অভ্যন্তরীণ গন্তব্যগুলোতে বিমানের নিয়মিত ফ্লাইট চলবে। কোনো ফ্লাইট বাতিল হওয়ার সম্ভাবনা নেই।”

তিনি জানান, ২২ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত বিমানের ঢাকা থেকে চট্টগ্রামে তিনটি; সিলেট, সৈয়দপুর ও যশোরে দুইটি করে এবং বরিশালে একটি ফ্লাইট পরিচালনার কথা রয়েছে।

বেসরকারি বিমান সংস্থা নভোএয়ারও বুধবার থেকে প্রতিদিন চট্টগ্রামে তিনটি, যশোর, সিলেট ও সৈয়দপুরে দুইটি এবং বরিশাল ও রাজশাহীতে একটা করে ফ্লাইট পরিচালনা করবে বলে জানিয়েছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স জানিয়েছে, বুধবার থেকে তারা প্রতিদিন চট্টগ্রামে তিনটি, সিলেট, যশোর ও সৈয়দপুরে দুইটি এবং বরিশালে একটি করে ফ্লাইট পরিচালনা করবে। 

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার লকডাউন জারির পর গত ৫ এপ্রিল থেকে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল বন্ধ ছিল।

তবে মঙ্গলবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এম মফিদুর রহমান কক্সবাজার বাদে অভ্যন্তরীণ অন্য সব রুটে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানান।

লকডাউনের মধ্যে আন্তর্জাতিক ফ্লাইটও বন্ধ রয়েছে। তবে প্রবাসী কর্মীদের যাতায়াতে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে বিশেষ ফ্লাইট চালানো হচ্ছে।

ওই সব ফ্লাইট ধরতে প্রবাসীরা যাতে দেশের অন্য সব স্থান থেকে ঢাকায় আসতে পারেন, সেজন্য অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল শুরুর অনুমতি দেওয়া হলেও এসব ফ্লাইটে যে কেউ যাত্রী হতে পারবে।