তীব্র তাপপ্রবাহ আরও ‘কয়েক দিন’

বৃষ্টিহীন বৈশাখের সপ্তাহ জুড়ে বিস্তীর্ণ জনপদে তপ্ত রোদের প্রখরতা অব্যাহত রয়েছে; বিরাজ করছে মৃদু থেকে তীব্র ধরনের তাপপ্রবাহ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2021, 06:00 PM
Updated : 20 April 2021, 08:46 PM

মঙ্গলবার রাজশাহীতে বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিন যশোরে ছিল যশোরে ৪০ ডিগ্রি।

২০১৮ সালে গরমের মৌসুমে ১৫ জুন রাজশাহীতে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠেছিল।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, চলতি তাপপ্রাহ ’আরও কয়েকদিন’ অব্যাহত থাকবে, যেখানে বৃষ্টি না থাকায় গরমের তীব্রতা বেশি।

তিনি বলেন, রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, খুলনা, মংলা, সাতক্ষীরা, যশোর, রাঙ্গামাটি অঞ্চলসহ ঢাকা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

“আরও কয়েকদিন এ তাপপ্রাহ অব্যাহত থাকবে। চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা এখন রাজশাহীতে। সামান্য বাড়বে তাপমাত্রা। বুধবার সিলেট বিভাগের দুয়েক জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।”

মঙ্গলবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঈশ্বরদী, চুয়াডাঙ্গা, কুমারখালীতে ৪০ ডিগ্রি সেলসিয়াস; যশোরে ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস এবং বগুড়া, টাঙ্গাইল, তাড়াশ ও ফরিদপুরে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের উপরে এবং মাদারীপুর, দিনাজপুর, খুলনা, মংলা, সাতক্ষীরা ও ভোলাসহ অনেক এলাকায় ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে।

থার্মোমিটারের পারদ চড়তে চড়তে যদি ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠে, আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলেন। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অফিস।

গত দুই যুগে বাংলাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস উঠেছিল যশোরে। তার আগে ১৯৯৫ সালে সর্বোচ্চ তাপমাত্রা ওঠেছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসে।

ঢাকায় ১৯৯৫ সালে তাপমাত্রা ওঠেছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াসে। তার চেয়ে বেশি তাপমাত্রা উঠেছিল ১৯৬০ সালে ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস।

চলতি মৌসুমে তপ্ত বৈশাখে গেল শনিবার রজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বেশ ঝড়ো হাওয়া ও বৃষ্টির দাপট ছিল। গরম আবহাওয়ায় দেশে হাওরাঞ্চলসহ অনেক এলাকায় কৃষিরও ক্ষতি হয়েছে।