প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট শুরু শনিবার

‘সর্বাত্মক লকডাউনে’ নিয়মিত বিমান চলাচল বন্ধ থাকার মধ্যে প্রবাসীদের কর্মস্থলে ফেরাতে শনিবার থেকে পাঁচটি দেশে বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2021, 05:02 PM
Updated : 15 April 2021, 05:43 PM

বৃহস্পতিবার সন্ধ্যায় আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত আসে বলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এম মফিদুর রহমান জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “প্রবাসী কর্মীদের কর্মস্থলে ফেরার বিষয়টি মাথায় রেখে শনিবার থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে।

“ওই দেশে কোনো বাংলাদেশি আটকে পড়লে তারাও দেশে ফিরতে পারবেন। যদিও একান্ত প্রয়োজন না হলে আমরা তাদের দেশে ফেরাকে নিরুৎসাহিত করছি।”

তবে কেউ ফিরতে চাইলে তার কোভিড-১৯ নেগেটিভ সনদ থাকতে হবে ও ফেরার পর তাকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার শর্ত মানতে হবে বলে জানান বেবিচক চেয়ারম্যান।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বেবিচক চেয়ারম্যান এম মফিদুর রহমানসহ অন্যরা অংশ নেন।

সভা শেষে পররাষ্ট্রমন্ত্রী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত দুই দিনে আমাদের যেসব পরিকল্পনা ও আলোচনা হয়েছে, তা আজকে চূড়ান্ত হল। আমরা ১৭ তারিখ থেকে পাঁচটি দেশে বিশেষ ফ্লাইট চালু করব। বিমান বাংলাদেশ যাবে।”

একইসঙ্গে বাংলাদেশের চালু থাকা গন্তব্য দেশের এয়ারলাইন্সগুলোকেও চলাচলের অনুমতি দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, “যেমন ধরুন সৌদিয়া এয়ারলাইন্স। আমরা তাদেরকেও অনুমতি দিব।”

অগ্রাধিকার ঠিক করে প্রবাসী কর্মীদের পাঠানো হবে জানিয়ে তিনি বলেন, “যারা ইতোমধ্যে টিকেট কেটে ফেলেছেন, তাদের অগ্রাধিকার দেওয়া হবে। যাদের ভিসা ও ইকামার শেষে দিকে তারাও অগ্রাধিকার পাবেন।”

যারা ভিজিট ভিসায় কাজের জন্য যাবেন, তাদেরকে বিএমইটি থেকে বিশেষ কার্ড সংগ্রহ করতে হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, “যেমন সংযুক্ত আরব আমিরাতের ক্ষেত্রে। তাদেরকে বিএমইটির একটা কার্ড সংগ্রহ করতে হবে। সেক্ষেত্রে তাদেরকে দেখাতে তারা চাকরি হয়ত পান নাই, কিন্তু চাকরি পাওয়ার নিশ্চয়তা পেয়েছেন।”

প্রতিদিন কতটি চলতে পারে, এমন প্রশ্নে মোমেন বলেন, ”কতজন যাচ্ছে, সেটার উপর ফ্লাইটের সংখ্যা নির্ভর করবে। যেমন আমরা শুনেছি, সৌদি আরবে ২০ হাজার যাবে, সেখানে তাহলে সে অনুযায়ী হবে।”

তিনি বলেন, “প্রবাসীরা আমাদের সম্পদ, তাদের কোনো অসুবিধা হোক, আমরা সেটা চাই না। তাদের সুবিধার জন্য যা যা করার সরকার করবে। গত বছরও একইভাবে আমরা অনেকগুলো বিশেষ ফ্লাইট পরিচালনা করেছি।”

বুধবার থেকে শুরু সর্বাত্মক লকডাউনের সময়ে বাংলাদেশ থেকে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করেছিল বেবিচক। ১৪ থেকে ২০ এপ্রিল লকডাউনের মধ্যে পড়া দুই ফ্লাইটের সময় এগিয়ে আনা হয়েছিল।

সর্বাত্মক লকডাউনের কারণে ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েন বিদেশে যাওয়ার অপেক্ষায় থাকা কয়েক হাজার প্রবাসী।

আগের দিন বুধবার সচিবদের এক সভায় প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট চালুর সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছিলেন প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।