মৌসুমের সবচেয়ে তপ্ত দিনে শুরু বৈশাখ

মৌসুমের সবচেয়ে গরম দিন গেল বৈশাখের প্রথম দিন। রাজশাহী, খুলনা ও ঢাকা বিভাগের অনেক এলাকায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2021, 03:53 PM
Updated : 14 April 2021, 03:53 PM

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

মার্চের মাঝামাঝি থেকে এক মাসের মধ্যে তিন দফা তাপপ্রবাহ বয়ে যায়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাঙামাটি, নোয়াখালী, ফেনী, শ্রীমঙ্গল, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার কিছু এলাকায় তা প্রশমিত হতে পারে বলে আভাস রয়েছে।

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কিশোরগঞ্জ ও কুমিল্লা অঞ্চলসহ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকাসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, “এখন মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছে। বৃষ্টিহীন বৈশাখে গরমের অনুভূতি বাড়বে। ১৮-১৯ এপ্রিলের দিকে কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।”

এপ্রিল মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, দেশের দক্ষিণাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) ও ১-২টি মৃদু তাপপ্রবাহ (তাপমাত্রা ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) এবং মাঝারি তাপপ্রবাহ (৩৮-৪০ ডিগ্রি) বয়ে যেতে পারে।