বঙ্গবন্ধুর সমাধিতে ভারতীয় প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2021, 05:52 AM
Updated : 27 March 2021, 10:40 AM

শনিবার বেলা ১১টা ২০ মিনিটে তিনি হেলিকপ্টারে করে টুঙ্গিপাড়ায় পৌঁছান। সমাধি সৌধ কমপ্লেক্সে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল দিয়ে তাকে স্বাগত জানান। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানাও সেখানে উপস্থিত ছিলেন।

পরে স্বাধীন বাংলাদেশের স্থপতির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন ভারতীয় প্রধানমন্ত্রী। তিনিই প্রথম বিদেশি সরকারপ্রধান, যিনি টুঙ্গীপাড়া সফর করছেন।

শ্রদ্ধা নিবেদনের পর নরেন্দ্র মোদী বঙ্গবন্ধুর সমাধির সামনে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। উপস্থিত সবাই তারপর দোয়া ও মোনাজাতে অংশ নেন।

পরে শেখ হাসিনা ও শেখ রেহানার উপস্থিতিতে দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করে মোদী সমাধিসৌধ কমপ্লেক্স পরিদর্শন করেন এবং একটি গাছের চারা রোপণ করেন।

 

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবরং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজনে যোগ দিতে দুদিনের সফরে শুক্রবার ঢাকায় আসেন নরেন্দ্র মোদী। বিকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে তিনি অংশ নেন সম্মানিত অতিথি হিসেবে।

সফরের দ্বিতীয় দিন শনিবার সকালে তিনি সাতক্ষীরার শ্যামনগরের যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শন করেন এবং পূজো দেন। পরে হেলিকপ্টারে টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা হন।

তিনি পৌঁছানোর আগেই বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা সমাধিসৌধে পৌঁছে তাদের বাবার জন্য দোয়া করেন।

যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাহউদ্দিন জুয়েল এ সময় সেখানে উপস্থিত ছিলেন।

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলায় মতুয়া সম্প্রদায়ের তীর্থস্থান ওড়াকান্দি মন্দির পরিদর্শন করবেন ভারতের প্রধানমন্ত্রী মোদী।

বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদীর একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক হবে।

এ সময় দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বিভিন্ন সমঝোতা স্মারক স্বাক্ষরের পাশাপাশি ভার্চুয়ালি বিভিন্ন প্রকল্প উদ্বোধনের কথা রয়েছে।

পরে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ শেষে সন্ধ্যায় নয়া দিল্লির উদ্দেশ্যে রওনা হবেন নরেন্দ্র মোদী।