রাজশাহীতে ৪০৬২ কোটি টাকায় হবে ‘ভূ-উপরিস্থ’ পানি শোধনাগার

রাজশাহী অঞ্চলে ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরতা কমিয়ে ভূ-উপরিস্থ পানির সরবরাহ বাড়াতে একটি পানি শোধনাগার স্থাপনে চীনের একটি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে রাজশাহী ওয়াসা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2021, 02:24 PM
Updated : 21 March 2021, 02:24 PM

রোববার ঢাকার সোনারগাঁও হোটেলে রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এবং চীনের হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের প্রতিনিধির মধ্যে এই চুক্তি হয়।

রাজশাহী ওয়াসার এই পানি শোধনাগার স্থাপন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৬২ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার ১ হাজার ৭৪৮ কোটি টাকা দেবে। বাকি ২ হাজার ৩১৪ কোটি টাকা দেবে হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ার গ্রুপ। প্রকল্প বাস্তবায়নের সময় ধরা হয়েছে চার বছর।

রাজশাহী ওয়াসা বলছে, এ প্রকল্পের বাস্তবায়ন হলে দৈনিক ২০০ মিলিয়ন লিটার পানি সরবরাহ করা সম্ভব হবে। পাশাপাশি ২০৩৫ সালের মধ্যে ওই অঞ্চলের শতভাগ এলাকা পানি সরবরাহের আওতায় আসবে।

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বলেন, “বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা বা প্রতিষ্ঠানের বিভিন্ন প্রকল্পে অনেক সময় সময়সীমা বাড়ানো হয়। এ প্রকল্পের ক্ষেত্রে এমনটা হবে না।”

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র, রাজশাহী ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এবং হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের প্রতিনিধি উপস্থিত ছিলেন।