সিটিটিসির মনিরুল এখন এসবির প্রধান

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলামকে পুলিশের বিশেষ শাখার নেতৃত্বে এনেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2021, 06:03 AM
Updated : 14 March 2021, 10:09 AM

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুলকে অতিরিক্ত মহাপরিদর্শকের চলতি দায়িত্ব দিয়ে রোববার আদেশ জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখা।

পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান হিসেবে মনিরুল অতিরিক্ত মহাপরিদর্শক মীর শহীদুল ইসলামের স্থলাভিষিক্ত হলেন।

গত তিন বছরের বেশি সময় ধরে এসবির নেতৃত্ব দিয়ে আসা মীর শহীদুল ইসলাম রোববারই অবসরে যাচ্ছেন।  

পঞ্চদশ বিসিএসে পুলিশে যোগ দেওয়া মনিরুল ইসলাম ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনারের (গোয়েন্দা) দায়িত্বে আসেন ২০০৯ সালে। তার হাত দিয়েই ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিট (সিটিটিসি) যাত্রা শুরু হয়। 

রোববার দুপুরে পুলিশ সদর দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন,  “২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে সিটিটিসির যাত্রা শুরু হয়। এই পাঁচবছর আমি সেখানে কাজ করেছি। এখন সরকার মনে করছে আসলে আমার... ‘অন্য জায়গায় ভালো করবে’। সেই কারণে আমার স্পেশাল ব্রাঞ্চে বদলি হয়েছে। আমি সরকারের প্রতি, বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি স্যারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

কাউন্টার টেররিজম ইউনিটের প্রতি মায়া পড়ে যাওয়ার কথা জানিয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, “যেহেতু আমি পাঁচ বছর আমার সহকর্মীদের নিয়ে কাজ করেছি। সেটি ছেড়ে যেতে এক ধরনের দুঃখ...। আবার নতুন জায়গায় কাজ করতে যাচ্ছি, এটা ভেবে আনন্দও হচ্ছে। কাছাকাছি আছি; সিটিটিসি ও এসবির কাজের ধরনেও কিছুটা মিল আছে।”

এই পাঁচ বছরের সাফল্য-ব্যর্থতা কীভাবে মূল্যায়ন করবেন- এমন প্রশ্নে মনিরুল বলেন, “সিটিটিসি যে কাজটি করেছে, বিশেষ করে হলি আর্টিজেনের পরে, জঙ্গি দমনে অনেকটা সফল হয়েছে এবং জঙ্গি নেটওয়ার্কগুলো ভেঙে দিতে পেরেছে। সেই কৃতিত্ব আসলে কোনোভাবে আমার একক কৃতিত্ব নয়। এই কৃতিত্ব আমার টিমে যারা কাজ করেছে, সকলের এবং বাংলাদেশ পুলিশের। কাজেই আমি মনে করি না ব্যক্তি চলে গেলে কাজ ক্ষতিগ্রস্ত হবে।”

তিনি বলেন, “আমরা অনেক ক্ষেত্রে সফল হয়েছি, কিছু ব্যর্থতাও যে নাই তা নয়। সফলতা যেগুলো এসেছে, তার কৃতিত্ব আমার সহকর্মীদের। যে বিষয়গুলোতে ব্যর্থ হয়েছি, তার দায় ব্যক্তিগতভাবে আমার।”