ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের প্রশাসকের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে উচ্চ আদালতে বিচারাধীন অভিযোগ প্রত্যাহারের জন্য নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তাকে চাপ দেওয়ায় ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের প্রশাসকের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2021, 01:27 PM
Updated : 11 March 2021, 01:27 PM

আদালত অবমাননার অভিযোগ এনে কেন প্রশাসক সুলতান-উল আবেদীন মোল্লার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক যেয়াদ রহমানের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার রুলসহ এ আদেশ দেয়।

চার সপ্তাহের মধ্যে তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে বলে রিট আবেদনকারী আইনজীবী আবুল কালাম আজাদ জানান।

আদালতে আবেদনকারী পক্ষে আইনজীবী ফিদা এম কামাল ও মোস্তাফিজুর রহমানও শুনানি করেন। দুর্নীতি দমন কমিশনের পক্ষে শুনানি করেন আইনজীবী আসিফ হাসান। আর আইডিআরএর চেয়ারম্যানের পক্ষে ছিলেন অতিরিক্তি অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর; রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

আবুল কালাম আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আদালত অবমাননার রুল জারির পাশাপাশি আদালত আইডিআরএর চেয়ারম্যানের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করে আদালতে প্রতিবেদন দিতে বলেছে আদালত। ”

২০১৭ সালের ১ নভেম্বর আদিবা রহমান চুক্তিভিত্তিক নিয়োগে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে প্রথম এ পদে আসেন। তিন বছর মেয়াদী এ পদে তার মেয়াদ ছিল গত বছরের ৩১ অক্টোবর পর‌্যন্ত।

সে মেয়াদ শেষ হওয়ার আগেই ২২ সেপ্টেম্বর এক বোর্ড সভায় ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স মূখ্য নির্বাহী কর্মকর্তা আদিবা রহমানের নিয়োগ আরও তিন বছরের জন্য নবায়নের সিদ্ধান্ত নেয়।

সে সিদ্ধান্তের অনুমোদনসহ আরও কিছু বিষয়ের অনুমোদন চেয়ে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কতৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যানের কাছে প্রস্তাব পাঠায়। পরে গত বছর ডিসেম্বরের শুরুতে ঘুষ চাওয়ার অভিযোগে দুদকে লিখিত অভিযোগ করেন ডেল্টা লাইফ ইন্সুরেন্সের যুগ্ম নির্বাহী ভাইস চেয়ারম্যান পল্লব ভৌমিক।

কিন্তু দুই/আড়াই মাসেও অভিযোগের বিষয়ে দুদক থেকে কোনো সাড়া না পেয়ে দুদকের নিস্ক্রিয়তা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন করেন ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক যেয়াদ রহমান। সে রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাই কোর্ট গত ২৮ জানুয়ারি অভিযোগটি দ্রুত তদন্তের নির্দেশ দেয়।

এদিকে ডেল্টা লাইফ ইন্সুরেন্সের গত ১১ ফেব্রুয়ারি নিয়োগ পাওয়া প্রশাসক সুলতান-উল আবেদীন মোল্লা আইডিআরএ-এর চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকে করা অভিযোগ প্রত্যাহার করতে বলেন। এর জন্য অভিযোগকারী ডেল্টা লাইফ ইন্সুরেন্সের যুগ্ম নির্বাহী ভাইস চেয়ারম্যান পল্লব ভৌমিককে ভয়ভীতিও দেখান নবনিযুক্ত প্রশাসক সুলতান-উল আবেদীন মোল্লা।

তার জন্য গত ১৩ ফেব্রুয়ারি গুলশান থানায় সাধারণ ডায়রি (জিডি) করেন পল্লব ভৌমিক। এর মধ্যেই গত ১৭ ফেব্রুয়ারি চিঠি দিয়ে আইডিআরএ-এর চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকে করা পল্লব ভৌমিকের করা অভিযোগ প্রত্যাহার করতে বলেন প্রশাসক সুলতান-উল আবেদীন মোল্লা।

ততদিনে হাই কোর্টের নির্দেশে দুদক অভিযোগের তদন্ত শুরু করে দেয়।

এরপর গত ১৮ ফেব্রুয়ারি প্রশাসক সুলতান-উল আবেদীন মোল্লার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের আবেদন করেন ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক যেয়াদ রহমান।

সে আবেদনের শুনানির পরই রুলসহ এ আদেশ দিল উচ্চ আদালত।