স্বাধীনতার সুবর্ণজয়ন্তী: লেজার ও ড্রোন শো হচ্ছে না

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে লেজার শো ও ড্রোন শো আয়োজনের যে সিদ্ধান্ত হয়েছিল, করোনাভাইরাসের প্রকোপ আবার বাড়তে থাকায় তা বাদ দেওয়া হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2021, 02:31 PM
Updated : 10 March 2021, 02:31 PM

বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল এই সিদ্ধান্তের কথা জানান। 

তিনি বলেন, “আমরা ঠিক করেছিলাম এমন একটা বর্ণাঢ্য আয়োজন করব, যা এদেশের মানুষ কখনও দেখেনি। বিশ্বের বিভেন্ন দেশ থেকে ড্রোন নিয়ে এসে, লেজার শো, ড্রোন শো এগুলো আমাদের করার পরিকল্পনা ছিল।

“এখন করোনার যেহেতু ইনফেকশনটা বেড়ে যাচ্ছে। এই সমস্ত শো করলে অনেক ছেলে মেয়ে পরিবারসহ চলে আসবে এবং সেখানে সোশাল ডিস্ট্যান্সিংটা মেনটেইন করা যাবে না। এ কারণে এই দুটো অপশন বাদ দিয়ে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।”

ঠিক একমাস আগেই অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে দেশবাসীকে সঙ্গে নিয়ে আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে ব্যাপক কর্মসূচি পালনের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এ আয়োজন বর্ণাঢ্যভাবে উদযাপনের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে ড্রোন শো, এরিয়াল শো ও ফায়ারওয়ার্ক শো আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে গত ৩০ নভেম্বরের পর থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত সংক্রমণের ধারা নিম্নগামী ছিল। ১৪ ফেব্রুয়ারির পর থেকে তা আবার বাড়ছে।

বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণ নিয়ন্ত্রণে নেওয়ার পদক্ষেপ বাস্তবায়নে শৈথিল্য, মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা, পর্যটন খুলে দেওয়াসহ নানা কারণে সংক্রমণ বাড়ছে।