পেশেন্ট কেয়ারদের নার্স হিসেবে নিবন্ধন না দেওয়ার দাবি

কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে ‘পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের’ নার্স হিসেবে নিবন্ধন না দেওয়ার দাবি জানিয়েছে নার্সদের তিনটি সংগঠন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2021, 01:09 PM
Updated : 8 March 2021, 01:09 PM

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে পরিবার কল্যাণ পরিদর্শিকাদের ডিপ্লোমা ইন মিডওয়াইফারির সমমর্যাদা না দেওয়া এবং কম্প্রিহেনসিভ লাইসেন্সিং পরীক্ষার ব্যবস্থা করার দাবি জানানো হয়।

বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন এবং বাংলাদেশ প্রাইভেট নার্সিং কলেজ অ্যাসোসিয়েশন যৌথভাবে এ মানববন্ধনের আয়োজন করে।

এসব সংগঠনের নেতারা জানান, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড কোর্স পরিচালনা করে। অন্যদিকে বাংলাদেশ কারিগরী শিক্ষাবোর্ডের অধীনে ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলিস্ট কোর্স করা হয়।

নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের অধীনে পরিচালিত কোর্সের সঙ্গে ধাত্রীবিদ্যা শিক্ষা বাধ্যতামূলক হলেও ডিপ্লোমা পেশেন্ট কেয়ার টেকনোলজিস্ট কোর্সে তা নেই। ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্সে ভর্তির জন্য এইচএসসি উত্তীর্ণ এবং কমপক্ষে জিপিএ-৬ ছয় থাকতে হয়।

বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশনের মহাসচিব মো. মামুন হাসান বলেন, নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল থেকে যারা পাস করার পর নিবন্ধনের জন্য একটা পরীক্ষা হয়। গত ৫ ফেব্রুয়ারি সেই পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টরাও নার্সদের সমমান মর্যাদা চান, নার্স হওয়ার জন্য লাইসেন্সিং পরীক্ষা দিতে চান।

এখন মন্ত্রণালয়ও নার্সদের সঙ্গে পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের পরীক্ষা নিতে চাওয়ায় পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানান মামুন।

তিনি বলেন, “আমাদের মন্ত্রণালয়ও চাচ্ছে তাদের পরীক্ষা নেবে। কিন্তু তারা তো আসলে নার্স না। আমরা যে ক্রাইটেরিয়া মেনটেইন করি, যে কারিকুলামে পড়ালেখা করি তারা এটা করে না। আমাদের মূল দাবি, তাদের যেন নার্স হিসেবে নিবন্ধন না দেওয়া হয়।”