কেমন আছেন কিশোর

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে থাকার ১০ মাসে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ওজন হারিয়েছেন নয় কেজি, ডায়াবেটিসের মাত্রা বেড়েছে কয়েক গুণ, কানে পুঁজ জমে শুনতে সমস্যা হচ্ছে, ঠিকমত হাঁটতে এবং চিন্তা করে কথা বলতেও তার সমস্যা হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2021, 06:48 AM
Updated : 6 March 2021, 04:51 AM

বৃহস্পতিবার জামিনে মুক্তি পাওয়ার পরপরই ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন কিশোর। চিকিৎসকরা সেখানে তার শরীর সারিয়ে তোলার চেষ্টা করছেন; মনের ক্ষত কীভাবে সারবে, তা জানে না কিশোরের পরিবার।

কিশোরের ভাই লেখক আহসান কবির শুক্রবার সকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কিশোর গড়নে হালকাপাতলা ছিল, কিন্তু এখন আরও .... ৯ কেজি ওজন কমেছে।”

গতবছর মে মাসের শুরুতে যখন বাসা থেকে ধরে নিয়ে যাওয়া হয়, তার আগে থেকেই ডায়াবেটিস ছিল কিশোরের, তবে তখন মাত্রা ছিল কম।

আহসান কবির জানান, সে সময় কিশোরের রক্তে চিনির পরিমাণ (র‌্যান্ডম ব্লাড সুগার) ১০ এর মত থাকত, এখন তা ১৭ থেকে ২৫ এর মধ্যে পাওয়া যাচ্ছে।

হাসপাতালে চিকিৎসকরা কিশোরের কান ও চোখের পরীক্ষা দিয়েছেন। বাঁ পায়ের এক্সরেও করতে বলেছেন। ওই পায়ে ব্যথার কারণে কিশোরের হাঁটতে কষ্ট হয়।

তার ভাই জানালেন, ধরে নেওয়ার পর ‘নির্যাতন করা হয়েছে’ বলে জানিয়েছেন কিশোর। মুক্তি পাওয়ার পর তার ভেতরে আরও কিছু সমস্যা তারা দেখতে পাচ্ছেন।

“কিছু জানতে চাইলে বলে আমি স্মরণ করে পরে বলছি। ঠিক ভুলে যাচ্ছে তা বলব না, তবে স্মরণ করতে সময় নিচ্ছে।”

আপাতত কিশোরের কাছ থেকে মোবাইল দূরে রাখা হয়েছে। যেসব পরীক্ষা করা হচ্ছে, শনি বা রোববার তার প্রতিবেদন পাওয়া যাবে বলে জানান আহসান কবির।

গত বছর ৫ মে কার্টুনিস্ট কিশোর এবং অনলাইনে লেখালেখিতে সক্রিয় ব্যবসায়ী মুশতাক আহমেদকে গ্রেপ্তার করার কথা জানায় র‌্যাব। পরদিন ‘সরকারবিরোধী প্রচার ও গুজব ছড়ানোর’ অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে তাদের বিরুদ্ধে রমনা থানায় মামলা করা হয়।

একই মামলায় গ্রেপ্তার আরও দুজনের জামিন হলেও কিশোর ও মুশতাকের জামিন হয়নি। এর মধ্যে মুশতাক গত ২৫ ফেব্রুয়ারি কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে মারা যান, যা নিয়ে দেশজুড়ে বিক্ষোভ চলছে।

বুধবার হাই কোর্ট কিশোরকে ছয় মাসের জন্য জামিন দিলে তার মুক্তির পথ খোলে। বৃহস্পতিবার দুপুরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ থেকে তিনি মুক্তি পান।

কিশোরের সঙ্গে মুশতাকের জন্যও জামিন আবেদন করা হয়েছিল হাই কোর্টে। কিন্তু শুনানির আগেই কারাগারে তার মৃত্যু হয়।

পুরনো খবর