কোভিড-১৯ টিকাদানের প্রশংসায় অস্ট্রেলিয়ার হাই কমিশনার

কোভিড-১৯ টিকাদানের ক্ষেত্রে বাংলাদেশ অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে রয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2021, 02:16 PM
Updated : 3 March 2021, 02:16 PM

বাংলাদেশে অস্ট্রেলিয়ার নতুন হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে গিয়ে একথা বলেন।

বাংলাদেশে দায়িত্ব নিয়ে আসার পর সৌজন্য সাক্ষাতে গণভবনে গিয়েছিলেন ব্রুয়ার।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, “হাইকমিশনার বলেছেন, টিকা দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ অস্ট্রেলিয়া থেকেও এগোনো।”
অন্যান্য বিদেশি কূটনীতিকদের সঙ্গে নিজেও ঢাকায় কোভিড-১৯ টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন বলে জানান ব্রুয়ার।

বাংলাদেশে করোনাভাইরাস মহামারী পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী হাইকমিশনারকে বলেন, “সরকার সমাজের সর্বস্তরের জনগণ তথা স্থানীয় প্রশাসন, সশস্ত্র বাহিনী, পুলিশ, বিজিবি, আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীসহ সকলকে কাজে লাগিয়ে সময়োচিত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সমর্থ হয়েছে ।”

প্রেস সচিব জানান, কোভিড-১৯ নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হওয়ায় অস্ট্রেলীয় দূত বাংলাদেশের প্রশংসা করেন।

বাংলাদেশের সঙ্গে অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদারে অস্ট্রেলিয়ার আগ্রহের কথা জানান হাইকমিশনার।

মুক্তিযুদ্ধে অস্ট্রেলিয়ার অবদান স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৭১ সালে যে সব দেশ বাংলাদেশকে আগে স্বীকৃতি দিয়েছিল, তার মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম।

জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে অনুষ্ঠেয় জাহাজ যোগে সমুদ্র যাত্রায় অংশ গ্রহণে তার দেশের আগ্রহের কথা জানান ব্রুয়ার।

অস্ট্রেলিয়া ক্রিকেট দল এ বছর টি-২০ সিরিজ খেলতে বাংলাদেশ সফর করবে বলে প্রধানমন্ত্রীকে জানান হাইকমিশনার। বাংলাদেশ ক্রিকেট দলের প্রশংসাও করেন তিনি।

ক্রিকেটের উন্নয়নে বাংলাদেশ অস্ট্রেলিয়ার সহযোগিতা পেয়েছে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর সহযোগিতা প্রত্যাশা করে বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে সফল প্রত্যাবাসনে আমরা মিয়ানমারের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছি।

সাক্ষাতকালে মুখ্য সচিব আহমদ কায়কাউস উপস্থিত ছিলেন।