মহামারী: জয় বাংলা কনসার্ট এবার হচ্ছে না

তরুণদের নিয়ে যে জয় বাংলা কনসার্ট প্রতি বছর ৭ মার্চ হয়ে আসছিল, কোভিড-১৯ মহামারীর কারণে এবার তা হচ্ছে না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2021, 09:33 AM
Updated : 4 March 2021, 10:46 AM

কনসার্টের আয়োজক সংস্থা ইয়াং বাংলা তাদের ফেইসবুক পেইজে এক ঘোষণায় বলেছে, “কোভিড-১৯ প্রাদুর্ভাবজনিত কারণে উদ্ভূত পরিস্থিতিতে ইয়াং বাংলা আয়োজিত এবারের সাতই মার্চের জয় বাংলা কনসার্টটি অনুষ্ঠিত হচ্ছে না।”

২০১৫ সাল থেকে প্রতিবছর বঙ্গবন্ধুর সাতই মার্চের ঐতিহাসিক ভাষণের দিনে ঢাকার আর্মি স্টেডিয়ামে এই কনসার্ট হয়ে আসছিল। একাত্তরের যুদ্ধদিনের অনুপ্রেরণা যোগানো গানগুলো এ কনসার্টে ফিরিয়ে আনা হয় তরুণদের কণ্ঠে। প্রতি বছর কয়েক লাখ তরুণ অনলাইনে ও সরাসরি কনসার্ট উপভোগ করতেন।

আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্রতিষ্ঠান ইয়াং বাংলার তত্ত্বাবধানে ‘জয় বাংলা কনসার্ট’ হয়ে আসছে।  

এবার আর্মি স্টেডিয়ামে কনসার্ট না হলেও ঐতিহাসিক এ দিনটি ভার্চুয়ালি উদযাপন করা হবে বলে সিআরআইয়ের ফেইসবুক পেইজে জানানো হয়েছে।

“ঐতিহাসিক এই দিনটি আমরা ভার্চুয়ালি উদযাপন করব। চোখ রাখুন সিআরআই ও ইয়াং বাংলার ফেইসবুক পেইজে।”

বিগত বছরগুলোতে আয়োজিত জয় বাংলা কনসার্টে পপ ব্যান্ডগুলো নিজেদের গানের পাশাপাশি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান পরিবেশন করেছে। গতবছরের কনসার্টে বঙ্গবন্ধুর ওপর একটি হলোগ্রাফিক শোও প্রদর্শিত হয়।

২০২০ সালের কনসার্টে প্রথমবারের মত এই কনসার্টে চমক হয়ে আসেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানাও। বঙ্গবন্ধুর দৌহিত্রী সায়মা ওয়াজেদ হোসেন এবং দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিকও ছিলেন সেই কনসার্টে।

ঢাকা শহরের পাড়া-মহল্লার তরুণ তরুণীদের দল, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক তরুণরা দল বেঁধে কেউবা আবার বিচ্ছিন্নভাবে আসেন এ কনসার্টে; তাদের সঙ্গে দূরের অনেক জেলার দর্শকদেরও দেখা যায় কনসার্ট উপভোগ করতে।