ইসি ভোটে সব দলকেই চায়: ইসি সচিব

বিএনপির ইউপি নির্বাচন বর্জনের ঘোষণার প্রতিক্রিয়ায় ইসির পক্ষ থেকে বলা হয়েছে, সব দলকে ভোটে রাখতে তারা সহযোগিতা করতে প্রস্তুত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2021, 02:39 PM
Updated : 28 Feb 2021, 02:41 PM

রোববার পৌরসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোটগ্রহণ শেষে নির্বাচন ভবনে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

পৌরসভা নির্বাচনেও ইসি সুষ্ঠু ভোট আয়োজনে ব্যর্থ হয়েছে অভিযোগ করে এদিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তার দল আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেবে না।

এর প্রতিক্রিয়ায় ইসি সচিব বলেন, “নির্বাচন কমিশন সব সময় চায়, প্রতিটি ব্যক্তি, প্রতিটি দল নির্বাচনে অংশগ্রহণ করুক। আমাদের কাছে যে সহযোগিতা চাইবেন, নির্বাচন কমিশন সে বিষয়ে সহযোগিতা প্রদান করবে।”

মার্চের প্রথম সপ্তাহে ইউপি নির্বাচনের তফসিল ঘোষণার কথা রয়েছে।

তার আগে আস্থা অর্জনে ইসি কিছু করবে কি না- এমন প্রশ্নের জবাবে হুমায়ুন বলেন, “সেটি দেখা যাক। এখনও তো তফসিল ঘোষণা করিনি। তফসিল ঘোষণার সময় আমরা বিষয়টি দেখব।”

কয়েকমাস ধরে চলমান পৌর নির্বাচনের শুরু থেকে বিএনপি অভিযোগ করে আসছে, ইসি ক্ষমতাসীন দলের প্রার্থীদের জেতাতে কাজ করছে।

রোববার ভোটগ্রহণের মধ্যেও বিএনপির বেশ কয়েকজন মেয়র প্রার্থী অনিয়মের অভিযোগ তুলে বর্জনের ঘোষণা দেন।

এবিষয়ে সাংবাদিকদের প্রশ্নে ইসি সচিব বলেন, “যদি কেউ নির্বাচন প্রত্যাখ্যান করে, এটি নিতান্তই তার ইচ্ছা। তিনি করতেই পারেন। তিনি যদি আমাদের অভিযোগ করেন, আমরা বিষয়টি তদন্ত করে দেখব।”

তবে ভোটের সময় আইনশৃঙ্খলা বাহিনী ‘যথাযথ ব্যবস্থা’ নিয়েছে বলে দাবি করেন তিনি।

“মাঠে তাদের অ্যাকশন ছিল। যার কারণেই নির্বাচনটি সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে।”

ভোট ‘উৎসবমুখর’

অনিয়মের নানা অভিযোগ উঠলেও পঞ্চম ধাপের পৌর ভোটকে ‘উৎসবমুখরই’ বলছেন ইসি সচিব হুমায়ুন কবীর।

২৯ পৌরসভায় রোববার ইভিএমে ভোটগ্রহণ হয়। মহেশপুর, সৈয়দপুরে ভোট বর্জন করে বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী; সহিংসতায় একজন নিহত ও গোলযোগের অভিযোগে তিন প্রার্থীকে আটকের ঘটনা ঘটে।

সার্বিক পরিস্থিতি নিয়ে ইসি সচিব বলেন, “কোনো কেন্দ্র ভোট বন্ধ করা হয়নি। আমরা দিনভর মনিটরিং সেলের যে প্রতিবেদন পেয়েছি ও রিটার্নিং কর্মকর্তার পাঠানো তথ্য অনুযায়ী, পুরো দেশেই নির্বাচনটি উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।”

ভোটকেন্দ্রের বাইরে সহিংসতায় মৃত্যুর বিষয়ে তিনি বলেন, “কোনো মৃত্যুই কা্ঙ্ক্ষিত নয়; এটা খুবই দুঃখজনক। ভোটকেন্দ্র থেকে অনেক দূরে দুই প্রার্থীর মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। এক পর্যায়ে পুলিশ তাকে উদ্ধার করেছে। ময়নাতদন্ত হলেই আমরা বুঝতে পারব।”