৪২তম বিশেষ বিসিএসে অংশ নিলেন ৮৯% আবেদনকারী

স্বাস্থ্য ক্যাডারে নিয়োগের জন্য ৪২তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় আবেদনকারীদের ৮৯ শতাংশ অংশ নিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2021, 02:49 PM
Updated : 26 Feb 2021, 03:07 PM

শুক্রবার বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত ২০০ নম্বরের এই পরীক্ষা হয়। গত বছর মার্চে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর এই প্রথম কোনো বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হল।

এ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৩১ হাজার ২৬ জন চাকুরিপ্রত্যাশী আবেদন করলেও পরীক্ষায় বসেছেন ২৭ হাজার ৫৭৩ জন। বিশেষ এ বিসিএসে কেবল চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।

সরকারি কর্ম কমিশন-পিএসসির জনসংযোগ কর্মকর্তা ইসরাত শারমিন ঈশিতা বিডিনিউজ টোয়েন্টিফোরকে বলেন, “৪২তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারিতে ৮৯ শতাংশ পরীক্ষার্থী অংশ নিয়েছে। অনুপস্থিত ছিল ৩ হাজার ৪৫৩ জন।”

ঢাকার ২৫টি কেন্দ্রে পরীক্ষা হয়েছে বলে জানান তিনি।

ঈশিতা বলেন, “সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা হয়েছে। এ পরীক্ষায় কাউকে বহিষ্কারের ঘটনা ঘটেনি।”

দুই হাজার সহকারী সার্জন (চিকিৎসক) নিয়োগ দিতে গত বছর নভেম্বরে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৭ থেকে ২৭ ডিসেম্বর আবেদন নেওয়া হয়।

বিশেষ এ বিসিএসে ২০০ নম্বরের এই প্রিলিমিনারি পরীক্ষায় (এমসিকিউ) উত্তীর্ণদের ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা নিয়ে নিয়োগের জন্য চূড়ান্ত তালিকা তৈরি করা হবে।

প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলী (২০), আন্তর্জাতিক বিষয়াবলী (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হয়। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী এক নম্বর পাবেন। প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ৫ নম্বর কাটা যাবে।

আগামী ১৯ মার্চ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হওয়ার কথা রয়েছে।