‘বঙ্গবন্ধু:  সমাজ ও রাষ্ট্রভাবনা’ গ্রন্থের মোড়ক উন্মোচন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে প্রকাশিত ‘বঙ্গবন্ধু:  সমাজ ও রাষ্ট্রভাবনা’ শীর্ষক গবেষণা গ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2021, 06:44 PM
Updated : 25 Feb 2021, 06:44 PM

বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “বঙ্গবন্ধু পারিবারিকভাবেই অসাম্প্রদায়িক, মানবতাবাদী, সমাজসচেতন এবং গণতান্ত্রিক বিশ্বাস নিয়ে বেড়ে উঠেছেন।

“ঝঞ্ঝা বিক্ষুদ্ধ এক কঠিন জীবন ছিল তার নিত্যদিনের পথচলা। স্বাধীনতা এবং মুক্তির সংগ্রামে তিনি নিজেকে সবসময় নিবেদিত রেখেছেন। বিশ্বে যত আধুনিক বিজ্ঞানমুখী সমাজব্যবস্থা তৈরি হবে, বঙ্গবন্ধু তত বেশি প্রাসঙ্গিক ও অপরিহার্য হবেন।“

বঙ্গবন্ধু ‘জনমানুষের বাতিঘর ও ধ্রুবতারা’ হয়ে থাকবেন বলেও মন্তব্য করেন তিনি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ বলেন, “দারিদ্র্য, অশিক্ষা, দুর্নীতি, কুসংস্কারমুক্ত, উন্নত সমৃদ্ধ অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো ও সোনার বাংলা প্রতিষ্ঠাই ছিল বঙ্গবন্ধুর সমাজ ভাবনা।”

অন্যদের মধ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন, বিইউপির বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ইতিহাসবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেসবাহ কামাল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।