জমি দখলকারীদের জন্য দলিল জালিয়াতি করত তারা

এক ধরনের রাসায়নিক ব্যবহার করে আসল দলিলের লেখা তুলে ফেলে নতুন করে লেখা হয় দলিল। তারপর সেসব জাল দলিল বিভিন্ন আবাসন কোম্পানি কিংবা জমি দখলকারীদের সরবরাহ করা হয় টাকার বিনিময়ে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2021, 09:58 AM
Updated : 25 Feb 2021, 11:22 AM

এমন একটি চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ সরকারি পুরনো স্ট্যাম্প ও মূল্যবান দলিল জাল করার উপকরণ, বিভিন্ন জেলার সাব-রেজিস্টার ও ভূমি অফিসের শতাধিক সিল, স্ট্যাম্প ও জাল দলিল তৈরিতে ব্যবহৃত বিভিন্ন আলামত জব্দ করা হয়েছে।

বুধবার সিআইডির বিশেষ পুলিশ সুপার কানিজ ফাতেমার নেতৃত্বে রাজধানীর রাজার দেউরী, গেন্ডারিয়া ও যাত্রাবাড়ীর মীরহাজিরবাগ এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন- শফিকুল ইসলাম খোকন (৫০), আবুল কালাম আজাদ (৪০) এবং নুরুল ইসলাম নজরুল (৪৯)।

বৃহস্পতিবার দুপুরে সিআইডির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সিআইডির ঢাকা মেট্রোর অতিরিক্ত উপ-মহাপরিদর্শক শেখ ওমর ফারুক জানান, গোপন সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে প্রথমে শফিকুল ইসলাম খোকনকে গ্রেপ্তারর করে আলামত উদ্ধার করা হয়। তার দেওয়া তথ্যমতে পরে আবুল কালাম আজাদকে ও নুরুল ইসলাম নজরুলকে গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, “আসামিরা দীর্ঘদিন ধরে বিশেষ কেমিক্যাল ব্যবহার করে গুরুত্বপূর্ণ সরকারি স্ট্যাম্প থেকে লেখা ও চিহ্ন তুলে ফেলে জাল দলিল তৈরি করে নিরীহ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছে।

“সেসব দলিল তারা সুবিধামত বা চাহিদামত বিভিন্ন হাউজিং কোম্পানির কাছে বা ভূমি দখলকারী চক্রের কাছে বিক্রি করে বলে স্বীকার করেছে।”

সিআইডি কর্মকর্তা ওমর ফারুক বলেন, “নুরুল ইসলাম পুরনো দলিল সংগ্রহ করে সেগুলোর তুলে ফেলার কাজে বিশেষ পারদর্শী আবুল কালামের কাছে দেয় এবং শফিকুল ইসলাম জাল দলিল তৈরি করে।

গ্রেপ্তাররা জমি সংক্রান্ত মামলাবাজদের পক্ষে তৈরি  করা দলিল দিয়ে আদালতে মামলা করার কথাও স্বীকার করেছে।

গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা করা হয়েছে।