জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শাহবাগ অবরোধের চেষ্টা, আটক ১০

পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহারের দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ঢাকার শাহবাগ মোড় অবরোধের চেষ্টা ভেস্তে দিয়েছে পুলিশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2021, 09:00 AM
Updated : 25 Feb 2021, 09:00 AM

বৃহস্পতিবার সকালে সেখান থেকে ১০ জন শিক্ষার্থীকে 'জিজ্ঞাসাবাদের জন্য' পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে বলে মহানগর পুলিশের রমনা জোনের উপকমিশনার সাজ্জাদুর রহমান জানিয়েছেন।

আগের দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহারের দাবিতে নীলক্ষেত ও সায়েন্স ল্যাবরেটরি মোড় অবরোধ করে বিকাল পর্যন্ত বিক্ষোভ দেখায়। পরে শিক্ষা মন্ত্রণালয় তাদের পরীক্ষা অব্যাহত রাখার ঘোষণা দেয়।

একই দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে শাহাবাগ মোড়ে অবস্থান নিতে গেলে পুলিশ তাদের বাধা দেয়।

কয়েক দফা বাক-বিতণ্ডা শেষে পুলিশ বেশ কয়েকজনকে আটক করে থানায় নিয়ে যায়।

শাহবাগে জড়ো হতে না পেরে এক পর্যায়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সরে গিয়ে বিক্ষোভ মিছিল করেন।

পরে বেলা ২টার দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি প্রদানের কর্মসূচি দিয়ে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ছাড়েন।

পুলিশ উপকমিশনার সাজ্জাদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "তারা অনলাইনে প্রচার চালিয়ে শাহবাগ অচল করে দেওয়ার পরিকল্পনা করেছিল। জনদুর্ভোগ ও হাসপাতালে আসা রোগীদের অসুবিধার কথা বিবেচনায় নিয়ে পুলিশ আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করেছে।”

আটকদের বিষয়ে প্রশ্ন করলে এই পুলিশ কর্মকর্তা বলেন, “তাদেরকে আটক করা হয়নি। জিজ্ঞাসাবাদের জন্য থানায় নেওয়া হয়েছে। তারা পুলিশ হেফাজতে আছে। তারা আসলেই শিক্ষার্থী কি-না সন্দেহ রয়েছে। যাচাই বাছাই করে কোনো সমস্যা না পেলে আমরা তাদের ছেড়ে দেব।"

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে গত সোমবার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের চলমান পরীক্ষাগুলো পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখার ঘোষণা দেয়।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “আগামী ২৪ মে থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হলে সেদিন থেকেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত হওয়া পরীক্ষাও শুরু হবে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী একই সঙ্গে ২৪ মে থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত হয়ে যাওয়া পরীক্ষাও শুরু হবে। সেসব পরীক্ষার সংশোধিত সময়সূচি বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশ করা হবে।"

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরাও বৃহস্পতিবার আজিমপুরে সড়ক অবরোধের চেষ্টা করেন।

দুপুরের দিকে একদল শিক্ষার্থী কলেজের ফটকের সামনে নীলক্ষেত-আজিমপুর সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের উঠিয়ে দেয়। পরে শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসের ভেতরে গিয়ে পরীক্ষা নেওয়ার দাবিতে বিক্ষোভ করেন।

আন্দোলনকারীরা বলেন, বৃহস্পতিবার থেকে তাদের চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সেটি স্থগিত করা হয়েছে।

দ্রুত স্থগিতাদেশ প্রত্যাহার করে পরীক্ষা না নেওয়া হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।