বিডিনিউজ টোয়েন্টিফোরকে চাপ প্রয়োগকারীদের শাস্তি দাবি বিএফইউজের

পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে চাপ প্রয়োগকারীদের চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 12:40 PM
Updated : 25 Feb 2021, 04:09 AM

বিএফইউজের সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ বুধবার এক বিবৃতিতে এই দাবি জানিয়েছেন।

‘অশুভ শক্তির’ এই চাপ শুধু দেশে মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠায় সরকারের আন্তরিকতাকেই প্রশ্নবিদ্ধ করবে না, গণতন্ত্র সুসংহত করার সরকারের প্রচেষ্টাকেও বাধাগ্রস্ত করবে বলে সতর্ক করেছেন বিএফইউজের নেতারা।

গত ১৭ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে প্রভাবশালী ব্যক্তিদের ওই চাপের বিষয়গুলো সাংবাদিকদের সামনে তুলে ধরেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রিমিয়ার গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবালের বিরুদ্ধে গত দেড় দশকে বিভিন্ন সময়ে যেসব মামলা হয়েছে, তার কার্যক্রম আর আদালতের আদেশ নিয়ে অন্য সব সংবাদমাধ্যমের মত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেও প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সেসব মামলা থেকে তারা অব্যাহতিও পেয়েছেন। এখন, এতদিন পর, সেসব পুরনো খবর মুছে ফেলতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে অদ্ভুত কায়দায় চাপ দেওয়া হচ্ছে।

দেশের বিভিন্ন জেলা থেকে ইতোমধ্যে তিন ডজনের বেশি উকিল নোটিস পাঠানো হয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ চার সম্পাদকের নামে। সেখানে বলা হচ্ছে, ওই সব প্রতিবেদন ‘ডিলিট’ না করলে মামলা করা হবে। মামলা হবে ডিজিটাল নিরাপত্তা আইন আর মানহানির অভিযোগে। সব নোটিস মেলালে ক্ষতিপূরণ দাবির অংক দাঁড়ায় ৫০ হাজার কোটি টাকার বেশি।

ডা. এইচ বি এম ইকবাল নিজে কোনো নোটিস পাঠাননি। বিভিন্ন জেলা থেকে যারা নোটিস পাঠাচ্ছেন, তারা নিজেদের ডা. ইকবালের বন্ধু, শুভাকাঙ্খী হিসেবে পরিচয় দিচ্ছেন।

এর মধ্যে অন্তত একটি নোটিসে ‘বিরূপ পরিণতির’ জন্য প্রস্তুত থাকার ‘হুমকিও’ দেওয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এভাবে চাপ প্রয়োগের নিন্দা জানিয়ে বিএফইউজের বিবৃতিতে বলা হয়, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম থেকে পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য চাপ যারা দিয়েছেন, তাদের চিহ্নিত করে প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ করা হচ্ছে।

এছাড়া গণমাধ্যমের স্বাধীনতায় অশুভ শক্তির চাপ, সাংবাদিকদের শারীরিক নির্যাতন, হত্যার হুমকি ও নিহতের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে বিএফইউজে।

বিবৃতিতে নোয়াখালীর কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে বাংলাদেশ সমাচারের প্রতিনিধি বোরহান উদ্দিন মুজাক্কির  নিহত হওয়ার ঘটনা তদন্ত করে অপরাধীদের শাস্তির আওতায় আনার দাবি জানানো হয়েছে।

সুনামগঞ্জের তাহিরপুরে নদীর তীর কেটে অবৈধভাবে বালু উত্তোলনের ছবি তুলতে গিয়ে স্থানীয় সাংবাদিক কামাল হোসেনকে শারীরিকভাবে নির্যাতনেরও নিন্দা জানিয়েছেন বিএফইউজে নেতারা। এ ঘটনায় জড়িতদের শাস্তি দাবি করেছেন তারা।

বৈশাখী টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক সাইফুল ইসলাম এবং স্টাফ রিপোর্টার কাজী ফরিদকে কাফনের কাপড় পাঠিয়ে প্রাণনাশের হুমকি দেওয়ার পর প্রায় এক মাসেও কেউ গ্রেপ্তার না হওয়ায় বিস্ময় প্রকাশ করেন বিএফইউজের নেতারা।

বিভিন্ন জেলা থেকে প্রতিবাদ

প্রতিবেদন মুছে ফেলার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ‘অনৈতিক’ চাপ প্রয়োগের প্রতিবাদ অব্যাহত রয়েছে বিভিন্ন জেলা প্রেস ক্লাব ও সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে। বুধবার দিনাজপুর, চাঁদপুর, নোয়াখালী, নেত্রকোণা ও যশোরের শার্শা থেকে সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের পক্ষে প্রতিবাদ জানানো হয়েছে।

দিনাজপুর

দিনাজপুর প্রেস ক্লাব এবং দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের নেতারা এই ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছেন।

দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি স্বরূপ কুমার বকসী বাচ্চু এবং সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, “পুরনো প্রতিবেদন মুছে ফেলার দাবি শুধু অযৌক্তিকই নয়, অবান্তর। এমন অনৈতিক চাপের মাধ্যমে স্বাধীন সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করার কৌশল অবলম্বন করা হচ্ছে।”

এ ধরনের ‘অনৈতিক’ অবস্থান থেকে সরে আসার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানান প্রেস ক্লাব নেতৃবৃন্দ।

একই অভিমত ব্যক্ত করে দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওয়াহেদুল আলম বিবৃতিতে বলেছেন, “বর্তমান গণতান্ত্রিক সরকারের সময় যখন গণমাধ্যমের অবাধ স্বাধীনতার কথা বলা হচ্ছে, তখন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম থেকে পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য মামলার হুমকি পুরো গণমাধ্যমের জন্য একটি হুমকি।”

এমন ঘৃণ্য অপচেষ্টা থেকে সংশ্লিষ্টদের বিরত থাকার আহ্বান জানানোর পাশাপাশি এ বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

নোয়াখালী

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি-নোবিপ্রবিসাসও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদন মুছে ফেলতে অনৈতিক চাপ দেওয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের অনৈতিক চাপ প্রয়োগ বন্ধ এবং সংবাদপত্রের স্বাধীনতা রক্ষায় প্রভাবশালী মহলের অন্যায়ভাবে চাপ সৃষ্টি ও প্রতিবন্ধকতা রুখতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন তারা।

নোবিপ্রবি সাংবাদিক সমিতির সভাপতি আব্দুর রহিম ও সাধারণ সম্পাদক মাইনুদ্দিন পাঠান এক যৌথ বিবৃতিতে এই প্রতিক্রিয়া জানান।

বিবৃতিতে বলা হয়, “এক প্রভাবশালী ব্যবসায়ীকে নিয়ে ছাপানো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কয়েকটি প্রতিবেদন মুছে ফেলতে সম্পাদকসহ চারজনকে বিভিন্ন জেলা থেকে ৩৬টি উকিল নোটিস পাঠিয়ে মামলার ভয় দেখানো হয়। এ বিষয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী সংবাদ সম্মেলনে এসব অযৌক্তিক উল্লেখ করে নতি স্বীকার করবেন না বলে জানিয়েছেন।”

সাংবাদিকদের মামলার হুমকি দেওয়া স্বাধীন সংবাদপত্র এবং সাংবাদিকদের জন্য খুবই দুংখজনক বলে মন্তব্য করেন তারা।

নোবিপ্রবিসাসের বিবৃতিতে বলা হয়, “বস্তুনিষ্ঠ স্বাধীন সংবাদমাধ্যমকে গণতান্ত্রিক রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বলা হয়। এটি চর্চায় যেমনভাবে উপকৃত হতে পারে দেশের জনগণ, তেমনভাবে এর সুফল পান সরকারও। কিন্তু এর কণ্ঠরোধ করলে তার বিপরীতে দুর্ভোগ বইতে হবে রাষ্ট্রের সকলকে।”

দেশকে এগিয়ে নিতে বিভিন্ন মহল থেকে গণমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা নিঃশেষ করতে সরকারের প্রতি জানানো হয়েছে বিবৃতিতে।

চাঁদপুর

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওপর ‘অনৈতিক’ চাপ প্রয়োগের প্রতিবাদ জানিয়েছে চাঁদপুর প্রেস ক্লাব। প্রেস ক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী ও সাধারণ সম্পাদক রহিম বাদশা এক বিবৃতিতে এই ঘটনার নিন্দা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি দেশের প্রথম সারির অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীসহ চার সাংবাদিককে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আর্কাইভ থেকে প্রকাশিত পুরনো কিছু প্রতিবেদন মুছে ফেলার জন্য অন্যায়ভাবে চাপ প্রয়োগ করছে একটি প্রভাবশালী মহল। দেশের বিভিন্ন জেলা থেকে উকিল নোটিস পাঠিয়ে তাদের বিরুদ্ধে মামলার হুমকি দেওয়া হচ্ছে।

“গণমাধ্যমের প্রতি এ ধরনের হুমকি ন্যক্কারজনক ঘটনা। আমরা এর নিন্দা ও প্রতিবাদ জানাই। এ ধরনের হুমকি স্বাধীন গণমাধ্যমের ওপর নগ্ন হস্তক্ষেপ বলে আমরা মনে করি। স্বাধীনভাবে সাংবাদিকতায় পেশাগত দায়িত্ব পালনে প্রভাবশালী মহলের অন্যায় চাপ সৃষ্টি ও প্রতিবন্ধকতা রুখতে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।”

নেত্রকোণা

পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে চাপ প্রয়োগকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির  দাবি জানিয়েছে নেত্রকোণা জেলা প্রেস ক্লাব।

বুধবার এক বিবৃতিতে জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামলেন্দু পাল এই দাবি জানিয়েছেন।

তিনি বলেন, “এইভাবে চাপ সৃষ্টি করে দেশে গণমাধ্যমের কণ্ঠরোধ করার অপচেষ্টা চালানো হচ্ছে। এই অশুভ শক্তি  মিডিয়াবান্ধব বর্তমান সরকারের সাথে গণমাধ্যমের দূরত্ব সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে।”

বিবৃতিতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওপর চাপসৃষ্টিকারীদের অবিলম্বে গ্রেপ্তার করে বিচারের আওতায় আনার জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়।

একই দাবি জানিয়ে নেত্রকোণার কেন্দুয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক লিয়াকত আলী চৌধুরী কাজল বিবৃতি দিয়েছেন।

যশোরের শার্শা

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওপর ‘অনৈতিক’ চাপ প্রয়োগের নিন্দা জানিয়েছে শার্শা উপজেলা রিপোর্টার্স ক্লাব।

তাদের এক বিবৃতিতে বলা হয়েছে, “আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ করছি যে, একটি প্রভাবশালী মহল সম্পূর্ণ অযৌক্তিক ও হয়রানির উদ্দেশ্যে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সম্পাদকসহ শীর্ষস্থানীয় চারজনকে মামলার হুমকি ও অনৈতিক চাপ প্রয়োগ করা হচ্ছে, যা গণমাধ্যমের স্বাধীনতাকে রুদ্ধ করার একটি অপকৌশল হিসেবে মনে করা হচ্ছে।

“এভাবে চাপ প্রয়োগ স্বাধীন সাংবাদিকতার জন্য একটি বড় ধরনের বাধা। স্বাধীনভাবে সাংবাদিকতায় পেশাগত দায়িত্ব পালনে প্রভাবশালী মহলের অন্যায় চাপ সৃষ্টি ও প্রতিবন্ধকতা রুখতে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

আরও পড়ুন