শিক্ষকরা টিকায় অগ্রাধিকার পাবেন: স্বাস্থ্যমন্ত্রী

দেশের শিক্ষকরা অগ্রাধিকার ভিত্তিতে করোনাভাইরাসের টিকা পাবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2021, 11:14 AM
Updated : 23 Feb 2021, 03:09 PM

মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে এক সভা শেষে জাহিদ মালেক সাংবাদিকদের বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে।

“শিক্ষকদেরকে ভ্যাকসিনেট করা। শিক্ষকরাতো বেশিরভাগই ৪০ (বয়স) এর ঊর্ধ্বে আছে। কাজেই ভ্যাকসিন এমনিতেই পেয়ে যাবে এবং আমরা এখন তাদেরকে প্রায়োরিটির সাথে ভ্যাকসিন দিয়ে দেব।”

এছাড়া বিমানের পাইলট ও ক্রু, বন্দরের সকল কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে বলে তিনি জানান।

“শিক্ষার্থীদের ক্ষেত্রে যেভাবে সরকারি সিদ্ধান্ত হবে, আমরা সেভাবেই কাজ করব। ১৮ এর নিচে যারা আছে তাদেরকে তো দিতে পারব না।”

স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা নিয়ে সরকারের পরিকল্পনার বাস্তবায়ন নির্ভর করছে টিকা পাওয়ার ওপর। আরও ৫০ লাখ ডোজ পাওয়ার কথা থাকলেও মঙ্গলবার আরও ২০ লাখ ডোজ টিকা ভারত থেকে এসেছে।

“অর্থাৎ এইখানে একটা ঘাটতি রয়ে গেল। এ বিষয়ে সেরামের ওপর আমরা চাপ প্রয়োগ করেছি। এখানে তাদের যে সাপ্লায়ার আছে তাদের ওপরও আমরা চাপ দিয়েছি যে এটা তাড়াতাড়ি মেকআপ করেন। তারা আমাদের বলেছে আগামী মাসে বাড়িয়ে দেবে। সেটা কত বাড়িয়ে দেবে সেটা এখনও কনফার্ম করেনি।”

স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকার বিকল্প উৎস থেকেও টিকা আনার চিন্তা করছে। সরকারের কাছে নতুন কিছু প্রতিষ্ঠান টিকা সরবরাহের জন্য আবেদন করছে। তিনি বলেন,  সে বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। টিকাদান কার্যক্রম পরিচালনা করা হবে টিকা কতটা পাওয়া যাবে তার ওপর নির্ভর করে।

“আমাদের যে হারে টিকার জন্য রেজিস্ট্রেশন হচ্ছে, যে হারে টিকা নিচ্ছে সেটা বজায় থাকবে যদি সে অনুযায়ী টিকা পাই। যদি টিকা পাওয়ার পরিমাণ কম বেশি হয়ে যায় তাহলে ভ্যাকসিন দেওয়ার হারও একটু কমবেশি করতে হবে।”

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী টিকার প্রথম ডোজ নেওয়ার ৮ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নিতে বলা হয়েছে। সেজন্য আগামী ৭ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

“সারাদেশে ৭ ফেব্রুয়ারি একযোগে ভ্যাকসিন দেওয়া হয়েছে। সে অনুযায়ী আগামী ৭ এপ্রিল থেকে দেশব্যাপী দ্বিতীয় ডোজ ভ্যাকসিন কার্যক্রম শুরু হবে।”

বিদেশগামীরা নভেল করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিলেও কোভিড-১৯ নেগেটিভ সনদ লাগবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

“কারণ যে দেশে যাবে সেটা তারা দেখতে চাইবে। এ কারণে ডাবল ডোজের সার্টিফিকেট এবং কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দুটোই লাগবে।”