পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের নার্সিং নিবন্ধন না দেওয়ার আহ্বান

জনস্বাস্থ্য সুরক্ষা ও নার্সিংয়ের মান রক্ষায় ‘পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের নার্সিং নিবন্ধন না দেওয়ার আহ্বান জানিয়েছে নার্সেস সংগ্রাম পরিষদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2021, 11:11 AM
Updated : 23 Feb 2021, 11:11 AM

মঙ্গলবার বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে পরিষদের মুখপাত্র মো. আনিছুর রহমান লিখিত বক্তব্যে বলেন, জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত নার্সিং একটি স্বতন্ত্র পেশা হলেও সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের রুলস অব বিজনেস অ্যালোকেশন অনুসরণ না করে এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের আইন-বিধান ভঙ্গ করে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ভিন্ন নাম, শিক্ষাগত যোগ্যতা, কারিকুলাম, বিভাগ, নীতিমালার আওতায়, মেয়াদে বিভিন্ন কোর্স পরিচালনা করে আসছিল।

তিনি বলেন, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল এবং বিভিন্ন সংগঠন থেকে এর প্রতিবাদ জানানোর পরেও তা অব্যাহত রাখা হয়েছে।

“ভিন্নতা থাকা সত্ত্বেও মানহীন এসব শিক্ষার্থী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলে নিবন্ধিত সরকারি-বেসরকারি নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাসকৃত ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্স সম্পন্নকারীদের ন্যায় নিবন্ধনের দাবি করছে।”

এক প্রশ্নে তিনি বলেন, ওইসব কোর্সের প্রায় ২২ হাজার শিক্ষার্থী কাউন্সিল থেকে নিবন্ধনের চেষ্টা করছে। এসব কারণে বৈধভাবে পাস করা শিক্ষার্থীদের কম্প্রেহেনসিভ ও লাইসেন্স দেওয়ার পরীক্ষা বন্ধ রয়েছে।

আনিছুর রহমান বলেন, “ভিন্ন শিক্ষাগত যোগ্যতার এসব কোর্স পাসকারীদের পেশেন্ট কেয়ার টেকনোলজিস্ট বলা যায় বড়জোর; নার্সিং হিসেবে ধরতে তাদের কারণে নার্সের দুর্নাম হবে। কারণ তাদের সেবার মান আর ট্রেড কোর্সধারীদের সেবার মান এক নয়।

“কোনোভাবেই জনস্বাস্থ্য সুরক্ষা ও নার্সিং মান রক্ষায় ‘পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের নার্সিং নিবন্ধন করতে দেওয়া হবে না।”

লিখিত বক্তব্যে তিনি বলেন, আগামী সাতদিনের মধ্যে দৃশ্যমান উদ্যোগ নেওয়া না হলে ৩ মার্চ দুপুর ১২টায় সারাদেশের প্রত্যেক স্বাস্থ্য প্রতিষ্ঠানের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। এছাড়া প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়াসহ ৮, ১০, ও ১৩ মার্চ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।